web analytics
Pasmisali

খুলনায় ‘এইচআইভি-এইডস’ এর ঝুঁকি ভয়াবহভাবে বাড়ছে

মোটের উপর বাংলাদেশে এইডস রোগীর সংখ্যা এখনও খুব বেশি না হলেও, খুলনায় প্রতিনিয়ত বেড়েই চলেছে মরণব্যাধি এইডস রোগীর সংখ্যা। গত আট মাসে ৩২ জনের শরীরে এ রোগের জীবাণু পাওয়া গেছে। সে হিসেবে প্রতি মাসে গড়ে শনাক্ত হচ্ছে চারজন। এ সময়ের মধ্যে মারা গেছেন তিনজন।

এইচআইভি সেবা জোরদারকরণ শীর্ষক প্রকল্পের সূত্রে জানা যায়, এইডস আক্রান্তদের মধ্যে খুলনা মহানগরী এলাকার বাসিন্দা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর ও নড়াইল জেলার ব্যক্তিরা রয়েছে। এর মধ্যে খুলনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যাই বেশি। আক্রান্তদের বর্তমানে খুলনাসহ ১২ জেলায় ২৪৫ জনকে এআরটি সেবা প্রদান করা হচ্ছে। যার মধ্যে খুলনা জেলায় ৮০ জন রয়েছে। ২০১৭ সাল থেকে চলতি বছরের ২৫ আগস্ট পর্যন্ত এইডস আক্রান্ত ১১ রোগীর মৃত্যু হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, সমুদ্র ও স্থল সীমান্ত অতিক্রম করে দেশে প্রবেশকারীদের রক্ত পরীক্ষা না করা, নিষিদ্ধ পল্লী ও ভাসমান যৌন কর্মীদের নিয়মিত রক্ত পরীক্ষার ব্যবস্থা না থাকা ও কনডম ব্যবহারে অনীহার কারণে দিন দিন এইচআইভি/এইডস পরিস্থিতি আশঙ্কাজনকভাবে বাড়ছে।

বিশেষজ্ঞদের মতে, সকল অস্ত্রোপচারের আগে রোগীকে বাধ্যতামূলক এইচআইভি পরীক্ষার জন্য সরকারের মাধ্যমে এগিয়ে আসতে হবে। আর তা সম্ভব হবে, এর জন্য আইন পাস হলেই এইডস রোগীদের সংখ্যা আরো সহজে শনাক্ত করা সম্ভব হবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close