web analytics
Technology

১ সেকেন্ডে যা হতে পারে পৃথিবীর

যদি পৃথিবীর ঘূর্ণন মাত্র ১ সেকেন্ডের জন্য বন্ধ হয়ে যায় তাহলে যা ঘটবে তা কল্পনাতীত। সম্প্রতি একটি জনপ্রিয় বিজ্ঞান গবেষণা সংস্থায় এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে যে, যদি এমন হয় তাহলে ১ সেকেন্ডেই ধ্বংস হয়ে যেতে পারে গোটা পৃথিবী।

গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, পৃথিবীর ঘূর্ণন ১ সেকেন্ডের জন্য বন্ধ হলে ভূপৃষ্ঠের সাথে বিচ্ছিন্ন হবে এর উপরস্ত সবকিছুর সম্পর্ক। গতিজড়তার ফলে ছিটকে পড়বে সব মানুষ, জীবজন্তু থেকে শুরু করে ভূপৃষ্ঠের উপর বিদ্যমান সব বস্তু।

গবেষণায় বলা হয়, পৃথিবী ঘূর্ণনের কারনে আমরা আমাদের স্বাভাবিকের চেয়ে কম ওজন অনুভব করি। এর ঘূর্ণনের ফলে ভূপৃষ্ঠের উপরস্ত সব কিছু সেকেন্ডে চারশ পয়শট্টি মিটার গতি অর্জন করে। ফলে মাত্র ১ সেকেন্ডের বিরতিতে এর উপরস্ত সবকিছু ঘন্টায় ১ হাজার ৪০ মাইল বেগে ছিটকে পড়বে।

চলমান গতি হারালে ভূগর্ভস্থ অনেক আগ্নেয়গিরির বিস্ফোরণ ঘটবে। বাতাসের গতিবেগ প্রচন্ড বেড়ে যাওয়ার ফলে পৃথিবীর অধিকাংশ স্থানে আগুন জ্বলতে শুরু করবে। পৃথিবীর সমস্ত জলভাগ জুড়ে চলবে বিশাল এক সুনামি। সব জল গিয়ে জমা হবে দুই মেরুতে। বাকি পৃথিবী জলশূন্য হয়ে পড়বে।

এসব ছাড়াও ঘটবে এক অদ্ভুত ঘটনা। পৃথিবী থেমে যাওয়ার ফলে যেদিকে সূর্য নিকটবর্তী হবে সেদিকে জলেপূড়ে যাবে সব। কিন্তু অপর পিঠে সূর্য না থাকায় শুরু হবে আইসএস।

কিন্তু মাত্র এক সেকেন্ডের জন্য পৃথিবী থেমে আবার আগের মতো ঘুড়তে শুরু করলেও কিছুই আর আগের মতো থাকবে না। বিজ্ঞানিদের ধারণা, এরপর হয়তো আর কখনই পৃথিবীতে প্রাণের সঞ্চার হবে না।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close