web analytics
Pasmisali

১০ বছরের শিশু থ্রিডি জেব্রাক্রসিং নকশা করলেন

পথচারী পারাপারের চিহ্নিত স্থান জেব্রাক্রসিং ব্যবহার করেও পথচারীদের দুর্ঘটনার শিকার হতে হয়। এর অন্যতম কারণ চালকরা গাড়ি গতি কমান না। চালকদের এই প্রবণতার লাগাম টানতে পথে নেমেছে ১০ বছরের ২ শিশু। ম্যাসাচুসেটসের মেটফোর্ডে জেব্রাক্রসিংগুলোতে তারা এমন নকশা করছে যা চালকদের দৃষ্টিভ্রম তৈরি করবে।

গাড়ি চালকদের সামান্য অসতর্কতা কখনো কখনো মারাত্মক দুর্ঘটনার কারণ হতে পারে। আর এই জন্যই ১০ বছরের ঈসা ও তার বন্ধু এরিক একটি অভিনব ভাবনাকে কাজে লাগায়, ঠিক স্কুলের বাইরে থাকা জেব্রাক্রসিং এ যা গাড়িচালকদের দ্বিতীয়বার দেখতে বাধ্য করবে।

এই ভাবনাটি প্রথম মাথায় আসে এরিকের ভাইয়ের, যখন রাস্তা পারাপারের সময় একটি গাড়ি তার কাছাকাছি চলে আসে আর তাদের অনুসন্ধানে বেরিয়ে আসে চালকদের সতর্ক করতে বিশ্বব্যাপী এই ভাবনাকে কাজে লাগানো হয়েছে।

থ্রিডি জেব্রাক্রসিং এর দেখা মেলে ক্যানাডা, আইসল্যান, জার্মানি আর বেইজিংএ। আর এই ভাবনা তখনই সামনে এলো যখন আমেরিকায় সড়ক দুর্ঘটনায় পথচারী নিহতের ঘটনা বেড়েই যাচ্ছে। ২০১৭ সালেই ১৯৩ হাজারেরও বেশি পথচারী সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন।

ফোর্থ গ্রেডের শিক্ষার্থীদের এই ভাবনা নজর কেড়েছে মেয়র স্টেফানি বার্কের যিনি এটি ডিস্ট্রিক্ট এর সব স্কুলে পৌঁছে দিতে চান।

ইসা ‘সেন্টার ফর সিটিজেনশিপ’ অ্যান্ড ‘সোশ্যাল রেসপনসিবিলিটির’ সদস্য। যে সংস্থাটি তরুণদের সামাজিক কাজে সংশ্লিষ্ট হতে উৎসাহিত করে। মাইক কোড ওই সংস্থারই একজন উপদেষ্টা।

যদিও এই থ্রিডি জেব্রাক্রসিং এর অনুমতি পেতে সময় লেগেছে এক বছর। তবে ঈসা এবার আশাবাদী যে শিগগিরই এমন থ্রিডি জেব্রাক্রসিং চোখে পড়বে সব জায়গায়।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close