Home Technology হাই-টেক পার্ক বানাতে টাকা দিচ্ছে ভারত

হাই-টেক পার্ক বানাতে টাকা দিচ্ছে ভারত

121
0
সংগ্রহীত ছবি

শেখ মুজিবের সোনার বাংলা গড়ে তুলতে কাজ করবে ভারত। বুধবার (১৯ জুন) বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এক মতবিনিময় সভায় ভারতীয় হাই-কমিশনার শ্রীমতী রীভা গাঙ্গুলি দাশ এই কথা জানান।

ভবিষ্যতে দেশের হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগসহ আইসিটি খাতে যৌথভাবে কাজ করবে তারা।

এই সভায় উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই সময় তিনি বলেন, বাংলাদেশ ভারতের এমন বন্ধু যে স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে সব ধরনের কাজে ভারতকে বাংলাদেশ পাশে পেয়ে থাকি আমরা। বর্তমানে দুই দেশের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেতে শুরু করেছে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার অর্থায়ন করছে। অদূর ভবিষ্যতে ভারত বাংলাদেশে তাদের সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত করবে বলে মনে করছি আমরা।

সভায় রীভা গাঙ্গুলি আরো বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে সোনার বাংলায় গড়ে তুলতে স্বপ্ন দেখেছিলেন আর এই স্বপ্ন পূরণে আমরাও কাজ করবো। ভারতে হাই-টেক প্রোগ্রামে আমরা হাজার হাজার ছেলে-মেয়েকে ট্রেনিং দিয়ে থাকে। আমরা দেখলাম বাংলাদেশে তরুণ প্রজম্ম সংখ্যা বেশি। ভারতে অনেকেই এখন স্কলারশীপ নিয়ে ট্রেনিং করছে। তবে আশা করছি এই সুযোগ আরো বেশি বেশি হবে আমাদের। আগামী দিনে বাংলাদেশের আইসিটি সেক্টরে একযোগে কাজ করতে পারবো আমরা।

মতবিনিময় অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি, আইসিটি বিভাগের বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত থেকে অনুষ্ঠান সম্পন্ন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here