Home international স্কুল ফাঁকিবাজি রুখতে চিপযুক্ত স্মার্ট ড্রেস তৈরি করলো চায়না

স্কুল ফাঁকিবাজি রুখতে চিপযুক্ত স্মার্ট ড্রেস তৈরি করলো চায়না

346
0
প্রতীকী ছবি
স্কুলে ফাঁকিবাজি রুখতে এবার প্রযুক্তির আশ্রয় নিয়েছে চায়না। শিক্ষার্থীদের চলাফেরা নজরদারি করতে চিপযুক্ত স্মার্ট স্কুলড্রেস তৈরি করেছেন গবেষকরা। এই ড্রেসের মাধ্যমে বাচ্চাদের স্কুলে ঢোকা এবং বের হওয়ার রেকর্ড থাকবে। এরই মধ্যে ১১ টি স্কুলে পরীক্ষামূলকভাবে স্মার্ট স্কুলড্রেস চালু করা হয়েছে।

ছোটবেলায় স্কুল পালায়নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে চায়নার শিশুদের জন্য এখন বেশ কঠিন হয়ে পড়েছে এটি। স্কুল পালানো ঠেকাতে চায়নার প্রযুক্তিবিদরা বাজারে এনেছে নতুন স্মার্ট স্কুলড্রেস। এই ড্রেসের দুই কাঁধে লাগানো থাকে বিশেষ চিপ। শিক্ষার্থীদের স্কুলে প্রবেশ ও বের হয়ে যাওয়ার ছবি বা ভিডিও রেকর্ড হয় এই চিপে। চায়নার বেশিরভাগ স্কুলের প্রবেশ পথ ও ক্লাসরুমে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বিশেষ ক্যামেরা বসানো রয়েছে যাতে প্রত্যেক শিক্ষার্থীর গতিবিধি নজরদারিতে রাখা হয়। এই সিস্টেমের সাহায্য নিয়ে স্কুল ড্রেসের চিপও শিক্ষার্থীদের গতিবিধি রেকর্ড করে রাখে।

এমনকি অনুমতি ছাড়া কোন শিক্ষার্থী স্কুলের বাইরে বের হলে বেজে ওঠে বিশেষ অ্যালার্ম। তবে শুধুমাত্র স্কুলের ভেতরে ও আশপাশেই নজরদারির কাজ করবে এই স্মার্ট ড্রেস। প্রায় ২ বছর গবেষণার পর গেল বছর বিভিন্ন রঙের স্মার্টড্রেস বাজারে ছাড়ে টেকনোলজিক্যাল কোম্পানি। চাইলে পছন্দ আরো চাহিদা মোতাবেক ড্রেসটি কাস্টমাইজ করতে পারবে স্কুল কর্তৃপক্ষ।

চায়নার ১১ টি স্কুলে এরইমধ্যে পরীক্ষামূলকভাবে ড্রেস টি ব্যবহার করা হচ্ছে। সাফল্য পেলে আগামীতে চায়নার প্রায় সব স্কুলের ড্রেসটি ব্যবহারের সম্ভাবনা রয়েছে। এই উদ্যোগকে স্বাগত জানালেও বিশেষজ্ঞরা বলছেন, গতিবিধি নজরদারির মাধ্যমে শিশুদের স্বভাব সুলভ আচরণ এ বাধা দেয়া হচ্ছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here