web analytics
BangladeshUpdate News

সাগরে উদ্ধার করা রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত

ইঞ্জিন বিকল হয়ে সমুদ্রে ভেসে বেড়ানো নৌকা থেকে রোহিঙ্গাদের-উদ্ধার করলো ভারত। তাদের এখন বাংলাদেশে পাঠাতে চায় দিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখ’পাত্র অনুরাগ শ্রী’বাস্তব বলেছেন, আমাদের কাছে খবর আসে গত ১১ ফেব্রুয়ারি। বাংলাদেশের কক্সবাজার থেকে রোহিঙ্গা-ভর্তি একটি নৌকো ছাড়ে। পরে তার ইঞ্জিন খারাপ হয়ে যায়। সেই খবর পেয়ে কোস্ট গার্ডের দুইটি জাহাজ পাঠানো হয়। নৌকায় ৬৪ জন নারী ছিলেন, তার মধ্যে আট’জনের বয়স কম। ২৬ জন পুরুষ। যাত্রীদের মধ্যে আটজন মারা গেছেন। একজন নিখোঁজ।

অনুরাগ স্পষ্ট করে দিয়েছেন, ভারত ওই রোহিঙ্গাদের দেশে রাখতে চায় না। বাংলাদেশে ফেরত পাঠাতে চায়। তিনি বলেন, নৌকার ৪৭ জন যাত্রীর কাছে ইউনাইটেড নেশন, হাই-কমিশনার ফর রিফিউজিস(ইউএনএইচসিআর)-এর পরিচয়’পত্র ছিল। তাতে লেখা, তারা মিয়ানমার থেকে ছিন্ন’মূল হয়ে বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের সঙ্গে এই ব্যাপারে কথা চলছে।

বাংলাদেশ গত সোমবার জানায়, কক্সবাজার থেকে রোহিঙ্গাদের নিয়ে কোনো নৌকা ছেড়েছে, এমন খবর সরকারের কাছে নেই। কয়েকদিন আগেই ইউএনএইচসিআরের তরফে জানানো হয়েছিল, আন্দামান সাগরে রোহিঙ্গা-ভর্তি নৌকা ইঞ্জিন খারাপ হয়ে বিপাকে পড়েছে। নৌকাটি সাগরে ইতস্তত ঘুরছে। যাত্রীদের পানীয় জল ও খাবারও শেষ। তাই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিকে তারা আবেদন জানিয়েছিল, তারা যেন ওই রোহিঙ্গাদের উদ্ধার করে। তারপরই ভারত তাদের উদ্ধার করেছে।

Tags

Related Articles

Back to top button
Close
Close