web analytics
Pasmisali

শবে বরাত নিয়ে আর কোন বিভ্রান্তি নয়

গত ৬ এপ্রিল চাঁদ দেখা গেছে মর্মে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে করা এক আবেদনের জন্য অনুমতি চাইতে গেলে, বুধবার (১৭ এপ্রিল), হাইকোর্ট বেঞ্চে মন্তব্য করে বলেন, পবিত্র শবে বরাত নিয়ে এখন আর বিভ্রান্তির অবকাশ নেই।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের এ মন্তব্য করেন।

হাইকোর্ট বলেছে, এখন যেহেতু একবারেই লাস্ট স্টেজ তাই এ অবস্থায় নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই হলফনামা করতে এবং অনুমতি দিতে ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম এবং আবেদনের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান ।

পরে আবেদনের পক্ষের খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, ‘আবেদনকারীদের কথা হচ্ছে ৬ এপ্রিল চাঁদ দেখা গেছে এবং সে অনুসারে ২০ তারিখই শবে বরাত। সেটির কিছু তথ্য নিয়ে ১০ জন আবেদন করতে চাচ্ছেন যার পারমিশনের জন্য আদালতে এসেছিলাম এবং আদালত পারমিশন দিতে অস্বীকৃতি জানিয়েছে ।

গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি সভা করে জানিয়েছিল, ওই দিন দেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি যার ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিনগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে ।

কিন্তু ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠনের দাবি, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে এবং তাদের দাবি অনুযায়ী, ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লায়লাতুল বরাত পালিত হওয়ার কথা যা নিয়ে বিতর্ক এড়াতেই সরকার জরুরি বৈঠক ডাকে ।

গত ১৩ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান ঘটাতে ১১ সদস্যের সাব-কমিটি গঠন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয় এবং এ কমিটি শবে বরাত ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে একমত হবে বলেও একমত হয়েছিলো।

৬ এপ্রিল চাঁদ দেখা গেছে মর্মে ১৫ এপ্রিল ওই ১০ জন হাইকোর্টে আবেদন করার পারমিশন চেয়ে আবেদন করেন।

আদালত, এটিকে ধর্মীয় সেনসেটিভ ইস্যু এবং আদালতের বিষয়বস্তু না বলে ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দিতে বলেন। ইসলামিক ফাউন্ডেশন যদি কনসিরাডেশনে না নেন তাহলে ১৭ তারিখে দেখা যাবে বলে আশ্বাস দেন ।

এর মধ্যে একটি সাব কমিটি মঙ্গলবার (১৬ এপ্রিল) এ বিষয়ে সভা করার পর শবে বরাত পালনে ২১ এপ্রিলের সিদ্ধান্তই বহাল রাখে সরকার । তবে আদালতের আদেশ চাওয়া হলে হাইকোর্ট জানায়, ‘এখন একবারেই লাস্ট স্টেজ এবং এ অবস্থায় নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close