web analytics
Education

র‌্যাগিংয়ের অভিযোগে জাবির ১১ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) র‌্যাগিংয়ের অভিযোগে ১১ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেট সভায় বহিষ্কারের সিদ্ধান্তের পর বৃহস্পতিবার এক অফিস আদেশের মাধ্যমে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃতরা হলেন- শহীদ সালাম-বরকত হলের হারুন-অর-রশিদ ও মুহাম্মদ মাহাবুবুল আলম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের এনামুল হক তামিম, মওলানা ভাসানী হলের মো. রাইসুল ইসলাম রাজু, তাওসিফ আব্দুল্লাহ, সালগ্না রেমা, জাকির হোসেন জীবন ও মো. মাহবুবুল আলম এবং বেগম খালেদা জিয়া হলের সারা বিনতে সালাহ, সায়মা লিমা ও ফাবিহা বিনতে হক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে যে, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের (৪৮তম আবর্তন) শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের অভিযোগে একই বিভাগের দ্বিতীয় বর্ষের (৪৭তম আবর্তন) ওই ১১ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে সিন্ডিকেট সূত্র জানিয়েছে, র‌্যাগিংয়ের প্রকৃত ঘটনা কৌশলে এড়িয়ে যাওয়ায় প্রথম বর্ষের (৪৮তম আবর্তন) কয়েকজন শিক্ষার্থীকে সতর্কীকরণ নোটিশ প্রদানের সিদ্ধান্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল রাতে জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের (৪৮তম আবর্তন) শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে নিয়ে নানাভাবে হেনস্থার অভিযোগ ওঠে দ্বিতীয় বর্ষের (৪৭তম আবর্তন) কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে।

খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) আ স ম ফিরোজ-উল-হাসান ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগীদের কাছ থেকে মৌখিক অভিযোগ রেকর্ড করেন এবং বিভাগের ক্রিকেট টুর্নামেন্ট চলাকালে খেলা দেখতে মাঠে উপস্থিতি কম থাকায় অকথ্য ভাষায় গালিগালাজ, কান ধরিয়ে রাখা, জুতা ছুঁড়ে মারা, মুরগি-ব্যাঙ আকৃতিতে কসরত করানোসহ নানাভাবে নিপীড়নের অভিযোগ করেন প্রথম বর্ষের শিক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close