Home Lifestyle যেসব জিনিস আমাদের দাঁতের ক্ষতি করে!

যেসব জিনিস আমাদের দাঁতের ক্ষতি করে!

156
0
ছবি সংগৃহীত

দাঁতের মর্ম সেই বুঝে যার দাঁত নেই।আর তাই দাঁতের মর্ম বুঝতে দাঁত হারানো পর্যন্ত অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ নয়। আমাদের দৈনন্দিন অভ্যাসে নিজের অজান্তে বা অবহেলায় দাঁতের ক্ষতি হচ্ছে।অথচ দাঁত নষ্ট হওয়ার আগেই সচেতন হলে দাঁত ও মাড়ি সুস্থ ও সুন্দর থাকবে ।আজকে আমরা আলোচনা করব কি করলে বা কোন কোন খাবার দাঁতের ক্ষতি করতে পারে।

ফ্লসিং না করা-

এটা সবার জানা যে আমাদের দিনে দু’বার ব্রাশ করতে হবে। এর সাথে ফ্লসিং করাও সমানভাবে গুরুত্বপূর্ণ। কেননা এর ফলে দাঁতের মধ্যে তৈরি হওয়া ব্যাকটেরিয়া অপসারণ করতে সাহায্য করে।

চিনি-

চিনি আমাদের যেমন পছন্দ, ঠিক তেমনি ব্যাকটেরিয়াদেরও খুব পছন্দ। বেশি চিনি খেলে দাঁত ক্ষতিগ্রস্ত হয়।

তামাক-

আমাদের শরীরের রক্ত সরবরাহে তামাক,ধূমপান বাধাগ্রস্ত করে, এমনকি এর থেকে মুখে ক্যান্সারও হতে পারে।

আইস আইস-

আইস আইস আমাদের সবারই পছন্দের একটি ঠাণ্ডা পানীয়। আমাদের দাঁতের জন্য বরফ-ঠাণ্ডা খাবার ক্ষতিকর।

টুথব্রাশ-

দীর্ঘদিন টুথব্রাশ ব্যবহার না করাই ভালো, কেননা এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে যা সংক্রমণের কারণ হতে পারে। অবশ্যই তিন থেকে চার মাস পরপর ব্রাশটি বদলে নিতে হবে।

খাওয়ার পরই ব্রাশ-

আমরা অনেকেই মনে করি খাওয়ার পরই সঠিকভাবে ব্রাশ করা দাঁতের জন্য ভালো। কিন্তু বিশেষজ্ঞদের মতে খাওয়ার পরে অন্তত আধাঘণ্টা অপেক্ষা করতে হবে। এরপর ভালোভাবে ব্রাশ করে নিন।

প্যাকেট বা বোতল খোলা-

চিপস বা মশলার প্যাক খোলা, আবার কাপড় থেকে ট্যাগ ছেঁড়া বা বোতলের মুখ খোলা, সবই করেন দাঁত দিয়ে। কিন্তু এটি দাঁত এবং মস্তিষ্ক উভয়ের জন্যই অত্যন্ত ক্ষতিকর। এই কাজগুলো দাঁত দিয়ে না করাই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here