web analytics
Pasmisali

যেসব আমলের প্রতিদান মুত্যুর পরও পাওয়া যায়!

সুন্দর এই পৃথিবীতে কেউ চিরস্থায়ী নয়। সবাইকে একদিন চলে যেতে হবে। কেউ সঙ্গে যাবে না,যাবে শুধু নিজের কৃত আমল।যাদের নেক আমলের পাল্লা ভারি হবে কিয়ামতের দিন কঠিন সময়ে তারাই মুক্তি পাবে ও সফলকাম হবে । একমাত্র সদকায়ে জারিয়ার মাধ্যমে মৃত্যুর পরও নেক আমলের পাল্লা ভারি হতে পারে ।

হাদিসে বর্ণিত আছে, মানুষ মৃত্যুবরণ করলে তার আমলের সব দরজা বন্ধ হয়ে যায়, শুধু তিনটি আমল চালু থাকে। ক. সদকায়ে জারিয়া, খ. ইলম, যার দ্বারা মানুষের উপকার হয় ও গ. সুসন্তান,যে পিতামাতার জন্য দোয়া করে। -সহিহ মুসলিম শরিফ

আরবি শব্দ সদকায়ে জারিয়া যার অর্থ দান করা এবং জারিয়া অর্থ প্রবহমান, সদাস্থায়ী প্রভৃতি। সদকায়ে জারিয়া হলো- এমন দান যার কার্যকারিতা কখনো শেষ হবে না এবং তা কিয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে। অর্থ এই পৃথিবী যত দিন থাকবে তত দিন পর্যন্ত কবরে শুয়ে শুয়ে সদকাকারী ব্যক্তি এর সওয়াব পেতেই থাকবে। দান কাউকে দেখানোর উদ্দেশ্যে নয় বরং শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের নিয়তে করতে হবে।

অনেক হাদিস রয়েছে সদকায়ে জারিয়া সম্পর্কে । যেমন হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, একজন মুমিন ব্যক্তির মৃত্যুর পর তার আমলনামায় যা থেকে নেকি যোগ হবে তা হলো- যদি সে শিক্ষা অর্জনের পর তা অপরকে শিক্ষা দেয় ও প্রচার করে, অথবা নেক সন্তান রেখে যায়, অথবা ভালো বই রেখে যায়, অথবা মসজিদ নির্মাণ করে দেয়, অথবা মুসাফিরের জন্য সরাইখানা নির্মাণ করে, অথবা নদী খনন করে দেয় অথবা জীবন ও স্বাস্থ্যের জন্য সম্পদ থেকে সদকা করে। -সুনানে ইবনে মাজাহ: ২৪২

সদকায়ে জারিয়ার কাজগুলো এমন হতে পারে-

১. রক্ত দান করার মাধ্যমে।

২. এতিমের লালন-পালনের দায়িত্ব নেওয়া।

৩. মসজিদ নির্মাণ কিংবা মসজিদের প্রয়োজনীয় আসবারের ক্ষেত্রে ভূমিকা রাখা।

৪. প্রয়োজনীয় এলাকায় পানীয় জলের ব্যবস্থা করে দেওয়া।

৫. কোরআন শিক্ষা দেওয়া বা কোরআন শিক্ষা ব্যবস্থাপ করে দেওয়া।

৬. অসহায়-দুঃস্থ মানুষের সেবার ব্যবস্থায় হাসপাতাল নির্মাণ কিংবা সামগ্রীর ব্যবস্থা করে দেওয়া।

৭. কবরস্থানের জন্য জমি দান করা কিংবা জমি ক্রয়ে আর্থিক সহায়তা করা। মৃতদের সতকারের খরচ জোগানো কিংবা বহনের জন্য এ্যাম্বুলেন্স ক্রয়ে সাহায্য করা।

৮. মুসলমানদের কল্যাণে আসে এমন ইসলামি বই-তাফসির, হাদিস, ফিকাহ শাস্ত্রের বই-পুস্তক মুদ্রণ কিংবা বিতরণে সহায়তা করা।

৯. অত্যাচারিত মুসলমান সম্প্রদায়ের পাশে দাঁড়ানো।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close