web analytics
Technology

মোবাইল ফোনের কলেই চালু বা বন্ধ হবে কম্পিউটার

মোবাইল ফোনে একটি কলে চালু বা বন্ধ হয়ে যাবে কম্পিউটার। এমনি এক ব্যবস্থার উদ্ভাবন করে সাড়া ফেলেছেন গাইবান্ধার কলেজছাত্র হাবিব আজগর। প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘পিসি পাওয়ার কন্ট্রোলার সার্কিট’। উদ্ভাবকের দাবি যেকোন জায়গা থেকে দূর নিয়ন্ত্রনের সুবিধা মিলবে চলতি যেকোন মোবাইল ফোন দিয়ই।

ইলেক্ট্রনিকস যন্ত্রাংশ ঘাটাঘাটির অভ্যাসটা ছোটবেলা থেকেই। তাইতো পড়াশুনার ফাকে এগুলো মেরামতেই সময় কাটে হাবিবের। ইচ্ছে ছিলো কিছু একটা করার, নতুন কিছু আবিষ্কারের। এরপর চলে নানান গবেষণা। একপর্যায়ে দেখেন সফলতার মুখ। উদ্ভাবন করে ফেলেন মোবাইল কলের মাধ্যমে কম্পিউটার বা ল্যাপটপ চালু এবং বন্ধের পদ্ধতি।

হাবিব জানান, সার্কিটে সিম ভরে কম্পিউটার বা ল্যাপটপের মাদারবোর্ড এর সাথে প্রথমে সংযোগ দিতে হয়। তারপর সার্কিটে বসানো নম্বরে কল দিলেই মিলবে এর সুবিধা।

এর নাম ‘পিসি পাওয়ার কন্ট্রোলার সার্কিট’ দিয়েছেন হাবিব। স্বল্পমূল্যে যে কেউ ব্যবহার করতে পারবেন এই পদ্ধতি। খরচ পড়বে মাত্র ৪০০ থেকে ৫০০ টাকা। হাবিবের দাবি এর সাহায্যে যেকোনো স্থান থেকেই কম্পিউটার চালু এবং বন্ধ করা যাবে। এটি কে তাই যুগোপযোগী বলছেন আইটি বিশেষজ্ঞরাও।

হাবিবের এ উদ্ভোধন রীতিমতো সাড়া ফেলেছে গাইবান্ধায়। এমন আবিষ্কার দেখে অবাক হয়েছেন অনেকেই। সাদুল্যাপুরের ইসলামপুর গ্রামের হতদরিদ্র ঘরের ছেলে হাবিব। ধাপেরহাট মনি কৃষ্ণসেন ডিগ্রি কলেজের শিক্ষার্থী সে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close