web analytics
Others News

ভারতে ৩ লাখ স্বাস্থ্যকর্মীকে করোনা-ভাইরাসের টিকা প্রয়োগ শুরু

নিউজ ডেক্স: আজ শনিবার (১৬ জানুয়ারি) থেকে ভারতে কারোনা-ভাইরাসের টিকা প্রয়োগ শুরু হচ্ছে। প্রথম দিনে দেশটির ৩ লাখ স্বাস্থ্যকর্মীকে ভ্যা’কসিন দেয়া হবে বলে জানিয়েছে ভারতের স্বাস্থ্য-মন্ত্রণালয়। দেশটির মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা-১৯ ভ্যা’কসিন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এরই মধ্যে ভারত সরকার সারা’দেশে প্রতিটি রাজ্যে ও টেরিটরিতে এই ভ্যা’কসিন পৌঁছে দিয়েছে। সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেক লিমিটেড উৎপাদিত টিকা ‘কোভিশিল্ড’ ও ‘কো-ভ্যাকসিন’ উভয় ধরণের পর্যাপ্ত টিকা সারাদেশে সরবরাহ করা হয়েছে।

দেশটির ৩০০৬টি স্পটে ভারচ্যুয়ালি সংযুক্ত অনুষ্ঠানের-সময় টিকা প্রদান শুরু করা হবে। উদ্বোধনী দিনে প্রতিটি স্পটে কমপক্ষে ১০০ লোককে ভ্যাকসিন দেয়া হবে। প্রথম ধাপে সরকারি ও বে’সরকারি পর্যায়ে আইসিডিএস কর্মীসহ স্বাস্থ্য কর্মীরা এই ভ্যাকসিন পাবেন।

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) গত ৩ জানুয়ারি ‘কোভিশিল্ড ও কোভ্যাকসিন নামে দুটি করোনা-ভ্যাকসিন অনুমোদন করে। অক্সফোর্ড-বিশ্ববিদ্যালয় এবং আস্ত্রা জেনেকা যৌথভাবে কোভিশিল্ড ভ্যা’কসিন এবং ভারত বায়োটেক লিমিটেড কো-ভ্যাকসিন তৈরি করেছে।

Related Articles

Back to top button
Close
Close