Home Uncategorized ভারতে ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাত হেনেছে!

ভারতে ঘূর্ণিঝড় ‘ফণী’ আঘাত হেনেছে!

163
0
ফণীর প্রভাবে বিশাখাপট্টনমের আকাশ।ছবি সংগৃহীত

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘ফণী’।বিখ্যাত দৈনিক ইন্ডিয়া ট্যুডে এক প্রতিবেদনে বলা হয়েছে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ৯০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার সঙ্গে তীব্র বৃষ্টি শুরু হয়েছে।

‘ফণী’ এর তীব্র হাওয়া এবং বৃষ্টির জেরে রাস্তার ধারে উপড়ে পড়েছে গাছ এবং ইলেকট্রিক পিলার। স্থানীয় পুলিশ প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে । এই ঝড়ের ফলে বিপাকে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। নিরাপদে আশ্রয় নিচ্ছেন সবাই।

ভারতের কাকদ্বীপের উপকূলীয় থানা এলাকাগুলোতেও জারি করা হয়েছে সতর্কতা। সেখানকার কাঁচা বাড়ির বাসিন্দাদের ইতোমধ্যেই ত্রাণ শিবিরে সরিয়ে আনার প্রস্তুতি শুরু হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রীর সাথে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ও ভারতীয় আবহাওয়া অধিদপ্তর, জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী ও জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠকে ফণীর ক্ষয়ক্ষতি মোকাবেলায় নেয়া প্রস্তুতির ব্যাপারে আলোচনা করেন ।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়টি ওড়িশার পুরী উপকূল থেকে মাত্র ৪০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। শুক্রবার বিকেলের দিকে পুরী শহরের দক্ষিণ উপকূলে বৃষ্টিপাত শুরু হয়েছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর বলছে, ৩০০ কিলোমিটার ব্যাসের ফণী শুক্রবার ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে সন্ধ্যার দিকে খুলনাসহ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জেলাগুলোতে পৌঁছাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here