web analytics
Lifestyle

বাড়িতেই তৈরি করুন আপনার পছন্দের মালাই চা!

চা অনেকের পছন্দের একটি পানীয় । চা পাতা কেবল জ্বাল দিতে জানলেই হবে না, এক কাপ `পারফেক্ট’চা বানাতে হলে আপনাকে জানতে হবে সঠিক পরিমাপ আর নিখুঁত রেসিপি। এক কাপ `পারফেক্ট’চা তৈরি আপনি তখনই করতে পারবেন যখন এর মধ্যে সকল উপাদানের পরিমাপ ঠিক থাকবে।

আমাদের মধ্যে অনেকেই চেষ্টা করার পরেও ঘরের চা কখনও হোটেলের মতন হয় না । আজ থেকে আপনার ঘরের চাও হবে ঠিক হোটেলের মত হবে।চলুন আলোচনা করি কিভাবে সহজেই আপনি তৈরি করতে পারবেন মালাই চা।

উপাদানসমূহ:

*দুধ- ৩ কাপ

*চা পাতা- ৪ টেবিল চামচ কিংবা ৪টা টি ব্যাগ

*চিনি- পরিমাণ মতো

*ডিমের কুসুম- ১টি কুসুমের অর্ধেক (নিরামিষাশীরা দিবেন না)

*দুধের সর বা মালাই- ইচ্ছামত

*এলাচ- ১ টি (ঐচ্ছিক)

*জাফরানের দানা- এক চিমটি (ঐচ্ছিক)

 

যেভাবে তৈরি করবেন:

প্রথমে দুধের মাঝে ডিমের কুসুম বা বিস্কুটের গুঁড়া ভালো করে মিশিয়ে দিন। এবার চুলায় বসিয়ে জ্বাল দিন। যখন দুধ ফুটে উঠবে তখন এলাচ দানা দিয়ে দিন, জাফরান দানা দিতে চাইলে দিতে পারেন ।

এরপর চা পাতা দিয়ে দিন, জ্বাল দিতে থাকুন। সুন্দর একটা গভীর কমলা- বাদামী রঙ আসবে জাফরান দানার কারণে । অবশ্য চা পাতাটি ভালো হলে সুন্দর রঙ এমনিতে আসবে। পছন্দ মতন রঙ ধরা পর্যন্ত অপেক্ষা করুন।

তারপর চা ঢালার আগেই প্রতিটি কাপে অল্প অল্প করে মালাই দিয়ে দিন। এবার চা ঢালতে পারেন। তবে একবারে ঝপাস করে অনেকখানি নয়। চায়ের কাপে ফেনা তুলতে চাইলে ছাঁকনিটা একটু ওপরে ধরুন,তারপর সরু ধারায় চা ঢালুন। দেখবেন এর ফলে চা মালাইয়ের ওপরে পড়বে, আস্তে আস্তে আপনার কাপ ভরে উঠবে ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close