web analytics
Economy

বাড়লো সোনার দাম!

বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো প্লাটিনামের দাম ঠিক করে দেয়া হয়েছে ।এখন ৬৪ হাজার ১৫২ টাকায় বিক্রি হবে ২৩ ক্যারেট প্রতি ভরি প্লাটিনাম।বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস নতুন বাজেট ঘোষণার দিন সোনার দাম বাড়ানোর যে ঘোষণা দিয়েছে তাতে শুক্রবার থেকে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৫১ হাজার ৩২২ টাকায় বিক্রি হবে।বৃহস্পতিবার পর্যন্ত এই সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হয়েছে।

সর্বশেষ গত ২৯ জানুয়ারি  সোনার দর বাড়ানো হয়েছিল।সর্বশেষ বছরের ১০ জানুয়ারি ২২ ক্যারেট সোনার দর বেড়ে ৫০ হাজার টাকার উপরে উঠেছিল। পরে তা কমে ৫০ হাজার টাকার নীচেই বিক্রি হচ্ছিল।২৯ জানুয়ারি ভরিতে এক হাজার ১৬৬ টাকা বাড়নোয় তা আবারও ৫০ হাজার টাকা ছাড়ায়।বাজুস শুক্রবার থেকে তা ৫১ হাজার ৩২২ টাকায় বিক্রির ঘোষণা দিয়েছে ।যদিও এই সোনার দাম ২০১২ সালে বাড়তে বাড়তে প্রায় ৬০ হাজার টাকায় গিয়ে ঠেকেছিল।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ।তিনি বলেন, গোল্ডের আন্তর্জাতিক বাজার চড়া।প্রতিদিনই দাম বাড়ছে।মূল্য বৃদ্ধি পেয়েছে স্থানীয় বুলিয়ন মার্কেটে ।সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৫১ হাজার ৩২২ টাকায় বিক্রি হবে।২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৮ হাজার ৯৮৯ টাকা।আর  ৪৩ হাজার ৯৭৩ টাকায়।

বৃহস্পতিবার পর্যন্ত নতুন দর অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৫০ হাজার ১৫৫ টাকায় বিক্রি হয়। ২১ ক্যারেট সোনা বিক্রি হয় ৪৭ হাজার ৮২২ টাকা। আর ১৮ ক্যারেট সোনা বিক্রি হয় ৪২ হাজার ৮০৭ টাকায়।এ হিসাবে ২২, ২১ এবং ১৮ ক্যারেট সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা করে বেড়েছে ।তবে গ্রামে-গঞ্জে,মফস্বলের ক্রেতা-বিক্রেতাদের স্বার্থের কথা বিবেচনা করে সনাতন পদ্ধতির সোনার দাম ভরিপ্রতি আগের ২৭ হাজার ৫৮৫ টাকাই থাকবে বলে জানায় বাজুস।

এছাড়াও জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।গহনা তৈরির সময় সোনার দরের সঙ্গে মজুরি ও ভ্যাট যোগ করে দাম ঠিক করা হবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close