Home Economy বাজেটে মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ২৭ টাকা নিবে সরকার!

বাজেটে মোবাইলে ১০০ টাকা রিচার্জ করলে ২৭ টাকা নিবে সরকার!

377
0
ছবি সংগৃহীত

নতুন বাজেটে মোবাইল গ্রাহকের কথা বলার ওপর করের বোঝা আরও বাড়ছে। বর্তমানে মোবাইল সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর ,৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং তার সঙ্গে ১ শতাংশ সারচার্জসহ মোট করের পরিমাণ প্রায় ২২ শতাংশ। কথা বলার ওপর অতিরিক্ত ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করা হচ্ছে।

ফলে বিদ্যমান করের সঙ্গে বাড়তি পাঁচ শতাংশ যোগ হচ্ছে এবারের বাজেটে । নতুন এই হার কার্যকর হলে মোবাইল সেবায় মোট করহার দাঁড়াবে প্রায় ২৭ শতাংশ। এর ফলে গ্রাহকের কথা বলার খরচ আরও বাড়বে।একজন গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে তা থেকে প্রায় ২৭ টাকা কর বাবদ নিয়ে যাবে সরকার,যা এখন আছে ২২ টাকা। জনগণের কথা বলার সাথে সাথে কর বাড়বে সরকারের।

দেশে বর্তমানে মোবাইল গ্রাহকের সংখ্যা প্রায় ১৬ কোটি। এই ১৬ কোটি গ্রাহকের ওপর বাড়তি করের বোঝা চাপবে প্রস্তাবিত সম্পূরক শুল্ক হার কার্যকর হলে ।অন্যদিকে সংশ্লিষ্ট অপারেটর বলছে,মোবাইলের বহুমাত্রিক সেবা বেড়েছে,যা তৃণমূল পর্যন্ত পৌঁছেছে। এ অবস্থায় মোবাইল খাতে বাড়তি কর আরোপ করলে বিরূপ প্রভাব পড়তে পারে। আমাদের দেশে বর্তমানে ১০০ জনের মধ্যে ৮৪ জন মোবাইল ব্যবহার করেন।এনবিআর এর এক সূত্রে জানা গেছে,মোবাইল সেবার বাইরে এখন প্রতি সিম সংযোজন এবং প্রতিস্থাপনে ১০০ টাকা নির্ধারিত কর দিতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here