Home Technology ফেইসবুককে পেছনে ফেলার পরিকল্পনা করছে ‘পিন্টারেস্ট’

ফেইসবুককে পেছনে ফেলার পরিকল্পনা করছে ‘পিন্টারেস্ট’

160
1

পিন্টারেস্ট একটি সামাজিক মাধ্যম হলেও অন্যান্য মাধ্যমগুলোর মতো নয়, একটু আলাদা। অন্য মাধ্যমগুলো যেখানে ব্যক্তিকেন্দ্রিক, পিন্টারেস্ট সেখানে নানা বিষয়ে নতন নতুন ধারণার সাথে পরিচয় করিয়ে দেয়।

ছবি ও ভিডিও শেয়ারিং এর অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট পিন্টারেস্টের মোবাইল অ্যাপও রয়েছে। গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে দ্রুত ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি দিক দিয়ে পিন্টারেস্ট পেছনে ফেলেছে ফেসবুক, টুইটা্‌ ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলোকে। পিন্টারেস্ট মূলত বিভিন্ন ধরনের আর্ট ও কালচার নিয়ে কাজ করে। খাবারের রেসিপি থেকে শুরু করে ব্যবসার আইডিয়া সবই মেলে এইখানে।

সম্প্রতি সিএনএন এর সাথে আলাপচারিতায় পিন্টারেস্ট নিয়ে কথা বলেছেন এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী (সিইও) বেন সিলভারম্যান।

শুরুতেই পিন্টারেস্ট সম্পর্কে তাঁর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, পিন্টারেস্ট হলো ভালো কাজের অনুপ্রেরণা’ দেওয়ার একটি মাধ্যম। এটি পুরোপুরি ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী কাজ করে। অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর মত এটি নিজেকে বিখ্যাত করার কোন জায়গা নয় বরং এখান থেকে এর ব্যবহারকারীরা সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পায়।

তিনি আরো বলেন, ব্যবহারকারীদের সবসময় অনলাইনে রাখার উদ্দেশ্য নয় বরং এখান থেকে নানা বিষয়ের উপর ধারণা নিয়ে ব্যবহারকারীরা যেন তাদের বাস্তব জীবনে কাজে লাগায় সেটি তাদের মূল লক্ষ্য।

সিলভারম্যান জানান, অন্যান্য সামাজিক মাধ্যমগুলোতে অনেক নেতিবাচক বিষয় রয়েছে সেগুলো বাদ দিয়ে কেবল অনুপ্রেরণা দেয়াই পিন্টারেস্টের উদ্দেশ্যে । সেজন্য তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে জানান তিনি।

পিন্টারেস্ট অন্যান্য সামাজিক মাধ্যমগুলো থেকে কোন দিক দিয়ে আলাদা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অন্যান্য মাধ্যমে যেখানে লাইক কমেন্ট দিয়ে ব্যবহারকারীদের নতুন নতুন কনটেন্ট পোস্ট করতে উদ্বুদ্ধ করা হয় সেখানে পিন্টারেস্ট চায় ব্যবহারকারীরা এখান থেকে নানা বিষয় সম্পর্কে জেনে সেগুলো নিজেদের জীবনে কাজে লাগাবে।

পিন্টারেস্ট থেকে অনুপ্রেরণা নিয়ে অনেকেই জীবনে অনেক সফল হয়েছেন। এমনই একজন সারা বেথ। তিনি একজন সফল ইউটিউবার। ইউটিউবে ঘর সাজানো নিয়ে ভিডিও তৈরি করেন তিনি। তার সাবস্ক্রাইবারের সংখ্যা দেড় মিলিয়নেরও বেশি।

ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে কি ধরনের কৌশল অবলম্বন করতে হয় এমন এক প্রশ্নের জবাবে সিলভার ম্যান বলেন, তাঁরা ব্যবহারকারীর সংখ্যা দিয়ে সফলতা যাচাই করেন না। বরং ব্যবহারকারীদের জীবনে পিন্টারেস্ট কতটুকু ইতিবাচক ভূমিকা রাখতে পারছে তার ওপর তাদের সফলতা নির্ভর করে। এছাড়া ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় বিশেষভাবে সতর্ক পিন্টারেস্ট কর্তৃপক্ষ। এটি ব্যবহারকারীদের কাছে পিন্টারেস্ট কে করে তুলেছে আরো জনপ্রিয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here