web analytics
Sports

ফিফা র‌্যাংকিংয়ে ০৩ ধাপ পেছাল বাংলাদেশ

টানা কয়েকটা ম্যাচে ভালোই আলো ছড়িয়েছিল বাংলাদেশ। তবে তাতে ফিফা র‌্যাংকিংয়ের রেটিং বাড়ানোরও সম্ভাবনা জোরালো হয়। কিন্তু শেষ কয়েকটা ম্যাচে আবারও ছন্দপতন।

কাতারের কাছে ২-০ গোলে হারের পর ভারতের সঙ্গে ড্র এবং সর্বশেষ ওমানের বিপক্ষে ৪-১ গোলের বড়সড় হারে জামালদের র‌্যাংকিংয়ের খাতায় ধাক্কা লেগেছে। তাতে তিন ধাপ নেমে বর্তমানে তাদের অবস্থান ১৮৭ নম্বরে।

বৃহস্পতিবার ঘোষিত এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের সাথে ভারতও পিছিয়েছে। ১০৬ থেকে ১০৮ নম্বরে নেমে গেছে তারা। দক্ষিণ এশিয়ার বাকি দেশগুলোর মধ্যে মালদ্বীপের অবস্থান এখন ১৫৫। তবে এক ধাপ নিচে নেমেছে তারা। আর নেপাল তিন ধাপ নেমে ১৭০ নম্বরে। তবে শীর্ষ পাঁচ দেশের অবস্থানের নড়চড় হয়নি। এক থেকে পাঁচে যথাক্রমে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে। আর লিওনেল মেসির আর্জেন্টিনা আগের মতো তালিকার ৯ নম্বরেই আছে।

দশের বাইরে থাকা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছে ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে থাকা ইতালি। এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছে জার্মানি এবং ইতালির মতো ফর্মে থাকা ভার্জিল ফন ডাইক-ম্যাথিস ডি লিটের নেদারল্যান্ডস আছে ১৪ নম্বরে। এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষস্থানে আছে জাপান, সব মিলিয়ে তাদের অবস্থান ২৮তম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close