Home Pasmisali প্রধানমন্ত্রী আজ কাপ্তাইয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন

প্রধানমন্ত্রী আজ কাপ্তাইয়ে সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন

58
0

কাপ্তাইয়ে সৌর শক্তি ব্যবহারের মাধ্যমে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। আজ বুধবার বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌরবিদ্যুৎ প্রকল্পটি উদ্বোধন করবেন এবং তিনি

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বিষয়টি নিশ্চিত করেছেন। এশীয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে এই সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মিত হয়েছে।

পিডিবির চিফ ইঞ্জিনিয়ার প্রকৌশলী মোঃ আবদুর রহমান জানান, কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর খালি জায়গায় সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হয় এবং পুরো প্রকল্প এলাকা সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরাও করা হয়েছে। পাশাপাশি পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও রাখা হয়েছে।

এ ব্যাপারে সৌর বিদ্যুৎ প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোঃ ফারুক জানান ১১০ কোটি টাকা ব্যায়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। সৌর শক্তির সাহায্যে এই প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে বলে তিনি আশা করেন।

এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে এবং বাকী ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here