web analytics
Pasmisali

পবিত্র ঈদুল আজহা ১২ আগস্ট!

এবারের ঈদ উল ফিতর নিয়ে মানুষের ভোগান্তির শেষ ছিল না। ঈদুল আযহা নিয়ে এ ধরনের ভোগান্তি হবে না বলে ধারণা করা যায়। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মুসলিমদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান পবিত্র ঈদুল আজহা আগামী ১১ আগস্ট হতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ঘোষণা দিয়েছে।

সংস্থাটি বলছে, মধ্যপ্রাচ্যে আগামী ১ আগস্ট আরবি মাস জিলহজের নতুন চাঁদ দেখা যেতে পারে। সুতরাং মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে আগামী ১১ আগস্ট। দেখা যায় মধ্যপ্রাচ্যের সৌদি আরব,কাতার,কুয়েত,আমিরাতে পবিত্র ঈদ পালিত হওয়ার পরদিন বাংলাদেশে পালিত হয়। সেই হিসেবে, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে আগামী ২ আগস্ট এবং ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে আগামী ১২ আগস্ট। প্রতিষ্ঠানটির পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শওকত বলেন,এবার চান্দ্র মাস জিলহজের নতুন চাঁদ দেখা নিয়ে কোনো ধরনের বিতর্ক হবে না।

মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ ও ইসলামিক সেন্টার টেলিস্কোপ এবং খালি চোখেই সহজে এবং পরিষ্কারভাবে জিলহজ মাসের নতুন চাঁদ দেখতে পাবে। সৌদি আরব প্রত্যেক বছর জিলহজ মাসের নতুন চাঁদ দেখার ঘোষণা দেয় । যেহেতু এই চাঁদ দেখার সঙ্গে পবিত্র হজ এবং ওমরাহ জড়িত তাই অধিকাংশ দেশ সৌদির চাঁদ দেখায় অনুমোদন দেয়। তিনি বলেন, আগামী ১ আগস্ট (বৃহস্পতিবার) আরব বিশ্বের অধিকাংশ এবং মুসলিম বিশ্বের অনেক দেশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যাবে। সুতরাং সব ঠিক থাকলে আমাদের দেশে পবিত্র ঈদুল আজহা ১২ আগস্ট অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা প্রবল।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close