Home Lifestyle নতুন চুল গজাতে রসুনের ব্যবহার!

নতুন চুল গজাতে রসুনের ব্যবহার!

118
0
ছবি সংগৃহীত

রসুনকে আমরা শুধুমাত্র রান্নাবান্নার উপাদান হিসেবে চিনে থাকি কিন্তু এর আরও অনেক গুণ আছে।এটার রস চুল পড়া কমায়,মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করে।এছাড়াও এটি নতুন চুল গজাতেও সাহায্য করে।বিশেষজ্ঞদের মতে,তেলের মতো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগালে অনেক দ্রুত আপনার মাথায় নতুন চুল গজাবে।

রসুনের রসে প্রচুর পরিমাণে এলিসিন থাকে।এলিসিন রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যা নতুন চুল গজাতে সাহায্য করে।অন্যদিকে রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে,যা চুলকে ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

আপনি রসুনের রস চুলে তিনটি ধাপে ব্যবহার করবেন-

১ম ধাপ –

প্রথমত রসুন পেস্ট করে এর রস বের করে নিন।এরপর একটি এয়ার টাইট বোতলে এই রস সংরক্ষণ করতে পারেন।এতে যখন প্রয়োজন তখন তেলের মতো করে এই রস চুলে ব্যবহার করতে পারেন।

২য় ধাপ –

অনেকের চুল শুষ্ক তারা গোলাপজলের পানিতে চুল আধাঘণ্টা ভিজিয়ে রাখুন।গোলাপ জল চুলের ময়েশ্চারাইজার ধরে রাখে।এবার ভালো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগান।

৩য় ধাপ –

অবশ্যই রসুনের রস লাগানোর পর আধাঘণ্টা রেখে দিন।চিরুনি দিয়ে চুল আঁকড়ে নেয়ার পর হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।এরপর চুলে ভালো করে মাইল্ড শ্যাম্পু লাগান,পানি দিয়ে ধুয়ে ফেলুন।১৫ থেকে ২০ মিনিট পর কন্ডিশনার লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।যাঁদের চুল বেশি পড়ে,তাঁরা রসুনের রস সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন।আপনার মাথার তালুতে যদি ক্ষত থাকে,তাহলে রসুনের রস ব্যবহার না করাই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here