Home Economy দক্ষিণ এশিয়ায় শিক্ষা খাতে বরাদ্দে সর্বনিম্নে বাংলাদেশ!

দক্ষিণ এশিয়ায় শিক্ষা খাতে বরাদ্দে সর্বনিম্নে বাংলাদেশ!

212
0
ছবি সংগৃহীত

জাতীয় বাজেটে শিক্ষা খাতে রাষ্ট্রীয়ভাবে কম বরাদ্দ দেওয়া দেশগুলোর মধ্যে বিশ্বে অন্যতম বাংলাদেশ। দেশের জিডিপি অনুপাতে শিক্ষা খাতে বাংলাদেশের ব্যয় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ এবং আফগানিস্তানও গুরুত্বপূর্ণ এই খাতটিতে বেশি অর্থ বরাদ্দ দেয়।

বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের যে বাজেট ঘোষণা করেছেন, ৬১ হাজার ১১৮ কোটি টাকা শিক্ষা খাতে বরাদ্দ দিয়েছেন । যেটা জিডিপির মাত্র ২.১ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে জিডিপির ২.০৯ শতাংশ বরাদ্দ রাখা হয়েছিল শিক্ষা খাতে। আগামী বছরের জন্য বরাদ্দ বেড়েছে ০.০১ শতাংশ।

অন্যদিকে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো এর হিসাব বলছে, বাংলাদেশ শিক্ষা খাতে তার জিডিপির যে অংশ ব্যয় করছে, তা দক্ষিণ এশিয়া দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। সরকারি এই সংস্থাটির ২০১৬-১৭ সালের হিসাব অনুযায়ী ভারত ৩.০৮ শতাংশ, পাকিস্তান ২.৭৬ শতাংশ, আফগানিস্তান ৩.৯৩ শতাংশ, মালদ্বীপ ৪.২৫ শতাংশ, নেপাল ৫.১০ শতাংশ, শ্রীলঙ্কা ২.৮১ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দিয়েছিল,সে বছর বাংলাদেশ শিক্ষা খাতে বরাদ্দ দিয়েছিল ১.৫৪ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here