web analytics
Lifestyle

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে ডিমের ৪ টি অসাধারণ ব্যবহার!

ডিম অনেকের পছন্দের একটি খাবার।এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, জিংক, ম্যাগনেসিয়াম, আয়রন, সোডিয়াম, ভিটামিন এ ডি, বি৬ ইত্যাদি ।তবে ডিম শুধুমাত্র শারীরিক সুস্থতাতেই নয়, সৌন্দর্য চর্চায় আরও অনেক বেশি কার্যকরী। আপনি ত্বকের অনেক সমস্যার সমাধান করতে পারবেন ডিমের মাধ্যমে।এবার আলোচনা করা যাক ত্বকের সৌন্দর্যে ডিমের কিছু ব্যবহার নিয়ে-

১) ত্বকের তারুণ্য ধরে রাখতে ডিম-

অনেকেই তারুণ্য ধরে রাখতে অনেক অ্যান্টিএইজিং ক্রিম ও নানা কেমিক্যাল সমৃদ্ধ মাস্ক ব্যবহার করে থাকেন। আপনি ব্যবহার করতে পারেন কার্যকরী ডিমের মাস্ক।একটি ডিমের সাদা অংশে কয়েক চামচ মধু মিশিয়ে নিন।এরপর এতে দিন ক্লে, যদি ক্লে দিতে না চান তাহলে চন্দনগুঁড়ো মেশাতে পারেন।মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। এই মাস্কটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।এরপর ধুয়ে ফেলুন।সপ্তাহে ২ বার ব্যবহার করলে ফল ভালো পাওয়া যায়।

২) ত্বকের মরা কোষ দূর করতে

অনেকের আসল সৌন্দর্য হারিয়ে ত্বকের রঙ কালচে হয়ে গেছে।এই সমস্যা সমাধান করে দেবে ডিম। কয়েকটি ডিমের খোসা ব্লেন্ডারে দিয়ে একেবারে মিহি গুঁড়ো করে নিন। এরপর তা একটি বাটিতে নামিয়ে নিয়ে এতে মেশান মধু ও লবণ।তারপর এটা মিশিয়ে এই পেস্টটি পুরো দেহের ত্বকে আলতো ম্যাসাজ করে নিন। এরপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের মরা কোষ হারিয়ে গেছে।

৩) নখের ভঙ্গুরতা দূর করে ডিম

খুব সহজেই নখ ভেঙে যায়?একটি কাজ করুন।১/৪ কাপ দুধের মধ্যে ১ টি ডিমের কুসুম খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে হাত ডুবিয়ে রাখুন ১০ মিনিট।নিয়মিত ব্যবহারে নখ মজবুত হবে এবং নখ সংক্রান্ত সমস্যা দূর হবে।

৪) চুলের ঘনত্ব বাড়াই

অনেকের কাছেই চুল পর একটা বড় রকমের সমস্যা।এই সমস্যার সমাধানও করবে ডিম। একটি ডিমের সাদা অংশ নিয়ে এতে একটি মাঝারি আকারের লেবু চিপে দিন।এবারে খুব ভালো করে ফেটিয়ে ফেনা করে ফেলুন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায় ঘষে লাগান এবং পুরো চুলে লাগিয়ে নিন ভালো করে। আধা ঘণ্টা এভাবে রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করলে ফল ভালো পাওয়া যায়।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close