web analytics
EconomyPasmisali

ঢাকা সিটির নির্বাচন নিয়ে আদালতের দিকে তাকিয়ে ইসি

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন পেছানো হবে কিনা, সে বিষয়ে উচ্চ আদালতের রায়ের দিকে তাকিয়ে আছে নির্বাচন কমিশন (ইসি)। আদালতের রায় অনুযায়ীই ব্যবস্থা নেয়া হবে বলে রোববার (১২ জানুয়ারি) ইসির এক সভায় মত দেন কমিশনাররা। 

অনানুষ্ঠানিক এ সভায় নির্বাচন কমিশনের আইন শাখার কর্মকর্তাদের ডেকে এ বিষয়ে করা রিটের সর্বশেষ অবস্থা জানতে নির্দেশনা দেয়া হয় বলে ইসি সূত্রে জানা গেছে।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আদালতে একটি রিট আবেদন হয়েছে। এ বিষয়ে আদালত কোনও নির্দেশনা দিলে আমরা সেই অনুযায়ী পদক্ষেপ নেব।

প্রসঙ্গত, আসন্ন সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটিতে ভোটের তারিখ পেছাতে নির্বাচন কমিশনে আবেদন জানায় কয়েকটি সংগঠন। এছাড়া উচ্চ আদালতে একটি রিটও করা হয়। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের রিটার্নিং কর্মকর্তার দফতরে একটি আবেদন করেন।

এদিকে, ঢাকার দুই সিটির নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট হাইকোর্টের নতুন বেঞ্চে উপস্থাপন করা হয়েছে। আবেদনটি রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অশোক ঘোষ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক।

পরে অশোক ঘোষ বলেন, কার্যতালিকায় বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে রিট আবেদনটি ৩৮ নম্বর ক্রমিকে ছিল। কিন্তু বিষয়টি এখতিয়ার বহির্ভূত হওয়ায় আদালত অন্য বেঞ্চে নিতে বলেন। এরপর বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চে উপস্থাপন করা হয়। ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক বলেন, আবেদনের ওপর সোমবার দুপুর ২টায় শুনানি হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close