Home Lifestyle জেনে নিন লিভারের চর্বি দূর করবে যে দুটি পানীয়!

জেনে নিন লিভারের চর্বি দূর করবে যে দুটি পানীয়!

116
0
ছবি সংগৃহীত

আপনার নিজের সুস্থতার জন্য লিভার সুস্থ থাকাটাও অত্যন্ত জরুরি।না জানার ফলে আমরা অনেক ভেজাল খাবার গ্রহণ করি যেটা লিভারের ব্যাপক ক্ষতি করে। লিভারে নির্দিষ্ট পরিমাণ চর্বি থাকে যা শরীরের জন্য খারাপ নয়,তবে নির্দিষ্টের গণ্ডি পেরোলে শরীরের জন্য তা হুমকি স্বরূপ। ডাক্তারদের মতে,ফ্যাটি লিভার দুই রকম। অ্যালকোহলিক ও নন-অ্যালকোহলিক। অতিরিক্ত মদ্যপান থেকে লিভারে চর্বি জমলে তা অ্যালকোহলিক ফ্যাট।

নন-অ্যালকোহলিক মূলত খাদ্যতালিকায় অতিরিক্ত তেল, ফ্যাট জাতীয় উপাদান বেড়ে গেলে হয়। এই ফ্যাটি লিভার বংশগত কারণেও হতে পারে। ফ্যাটি লিভারের কারণে দেখা দিতে পারে লিভার সিরোসিস। লিভার তার নিজস্ব কর্মক্ষমতা হারিয়ে মৃত্যুর দিকেও ঠেলে দিতে পারে।অথচ ঘরোয়া কিছু অভ্যাসে দূর করতে পারেন ফ্যাটি লিভার।

অ্যাপেল সাইডার ভিনিগার: আপনি যদি প্রতিদিন খালি পেটে এক গ্লাস গরম পানিতে দু চামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খান,তবে অবশ্যই এর সুফল পাবেন।বেশি উপকার পেতে মধু মিশিয়েও নিতে পারেন। এই ভিনিগার অ্যান্টিঅক্সিড্যান্টের কাজ করে।

গরম পানিতে লেবু-মধুর মিশ্রণ: গরম পানিতে লেবু-মধুর মিশ্রণ কেবল শরীরের চর্বিই ঝরায় না,লিভারের পাশে জমে থাকা চর্বিকেও দূর করতে সাহায্য করে।লেবু এবং মধুর মিশ্রন যদি গরম পানিতে আপনি নিয়মিত খান তাহলে কিছু দিনের মধ্যেই আপনার শরীরের চর্বি কমতে থাকবে।এর ফলে দুই থেকে তিন সপ্তাহের মধ্যে আপনি লক্ষ্য করবেন আপনার শরীর হালকা হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here