web analytics
Lifestyle

জেনে নিন কিভাবে স্বর্ণ-রুপার গয়না উজ্জ্বল রাখা যায়।

আপনার পছন্দের গহনা এমনকি মুদ্রা ও বাসন কিনে ব্যবহারের ফলে এর রং অনেকটা চটে যায়। অনেকে এটাকে বলে সোনার ক্ষয় হওয়া। রুপা কিছুদিন ব্যবহারের পর থেকেই সহজেই তার ঔজ্জ্বল্য হারাতে থাকে।আজকে আমরা জানব কিভাবে সোনা এবং রুপার গহনাকে পরিস্কার রাখা যায়।

আপনার প্রিয় সোনার গহনা পরিষ্কার এর ক্ষেত্রে নিচের নিয়ম অনুসরন করুন-

একটি পাত্রে হালকা গরম পানি এবং কিছু তরল ডিটারজেন্ট ভালোভাবে মিশিয়ে নিন।এরপর আপনার সোনার গহনা ১৫ মিনিট তার মধ্যে ডুবিয়ে রাখুন।তারপর একটি নরম ব্রাশ দিয়ে তার উপর আস্তে আস্তে ঘষে ময়লা পরিষ্কার করুন।পরিষ্কার হালকা গরম পানিতে ধুয়ে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন।

এবার জেনে নিন কীভাবে সহজেই রুপার জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো।আপনার যদি কিছু ঘরোয়া উপায় জানা থাকলে রুপার জিনিসকে ঘরে বসেই চকচকে করতে পারেন ।

টুথপেস্ট-

আপনি যদি রুপর জিনিসকে ঝকঝকে রাখতে চান তাহলে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে তা ঘষে দিন। খানিক ক্ষণ রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন দেখবেন কালো ভাব দূর হবে।

লবণ লেবু-

রাখতে চান তাহলে পুরনো রুপাকে সহজেই চকচকে করতে লবণ ও লেবুর রস ব্যবহার করতে পারেন।একটি আস্ত লেবুকে কেটে বীজ বের করে লবণের মধ্যে ফেলে রাখুন। এরপর সেটা দিয়ে রুপার জিনিস ঘষে দিন। দেখবেন রুপা নতুনের মত দেখাবে।

কন্ডিশনার-

আমরা শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করি তা দিয়েই ধুয়ে ফেলুন রুপার জিনিস। রুপার ওপরের দাগ ও রঙের মালিন্য সরাতে এটি খুব কাজ করে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close