Home Pasmisali ক্রমাগত ভয়ংকর রুপ ধারন করছে ঘূর্ণিঝড় ‘ফনি’

ক্রমাগত ভয়ংকর রুপ ধারন করছে ঘূর্ণিঝড় ‘ফনি’

148
0
সংগ্রহীত ছবি

সবচেয়ে বড় ঘূর্ণিঝড় আঘাতের ঝুঁকিতে বাংলাদেশ এবং এর আয়তন বাংলাদেশের চেয়ে অনেক বড়। যার নাম ‘ফনি’ রোববার আঘাত হানার আশংকা!

২ লক্ষ বর্গকিলোমিটার আয়তনের এই নিম্মচাপ ‘ফনি’ সৃষ্টি হচ্ছে গভীর বঙ্গোপসাগরে। যেখানে বাংলাদেশেরর ভৌগলিক আয়তন ১৪৭৫৭০ বর্গকিলোমিটার এবং বাংলাদেশের ভৌগলিক আয়তনের চেয়ে অনেক বেশী বড় এই নিম্নচাপটি শনিবার দিবাগত ভোর রাত থেকে পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে সমগ্র বাংলাদেশ উপকূলে তীব্রভাবে আঘাত হানার আশঙ্কা রয়েছে।

১৬০ কি:মি: থেকে সর্বোচ্চ ২৩০ কি:মি: পর্যন্ত উঠতে পারে এর বাতাসের গতিবেগ। নিম্মচাপটির মুখ অধিকাংশই পুরো বাংলাদেশ উপকূলের দিকে এবং আংশিক ভারতের সমুদ্র উপকূলের দিকে এবং নিম্মচাপটি গত তিনদিন যাবৎ এক স্থানে স্থির থেকে শক্তি সন্ঞ্চয় করে ধীরে ধীরে হ্যারিকেনে রূপ নিচ্ছে।

এটি যদি দুর্বল নাহয়ে উপকূলে আঘাত হানে তাহলে ১৯৯১ সালের ২৯ এপ্রিলের ঘূর্ণিঝড় ও সিডরের চেয়েও অনেক বেশী শক্তি নিয়ে আঘাত হানার আশংকা রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের মঙ্গলবার ৩০ এপ্রিল সকাল ৯ টার সার্বিক আবহাওয়া পর্যালোচনা প্রতিবেদনের বরাত দিয়ে কক্সবাজার আবহাওয়া অফিসের একজন দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্মচাপটি মঙ্গলবার সকাল ৯ টায় কক্সবাজার উপকূল থেকে ১৪৬০ কি:মি:, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৫৩০ কি:মি:, মংলা সমুদ্র বন্দর থেকে ১৪৮০ কি:মি: এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৪৫০ কি:মি: দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। সারাদেশের আবহাওয়া অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করে নিজ নিজ কর্মস্থলে ত্যাগ নাকরার জন্য আবহাওয়া অধিদপ্তরের পরিচালক গত ২৯ এপ্রিল জরুরী চিঠি ইস্যু করেছেন।

চিঠিতে আবাহাওয়া অধিদপ্তরের ছুটিতে থাকা সকল স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে। তাদের ২৪ ঘন্টার মধ্যে নিজ নিজ কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। নিম্মচাপের কারণে আগামী শুক্রবার পর্যন্ত প্রচন্ড তাপদাহ অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here