Home Lifestyle ঘরে বসে মাত্র ৩০ মিনিটেই তৈরি করুন মজাদার দই!

ঘরে বসে মাত্র ৩০ মিনিটেই তৈরি করুন মজাদার দই!

900
0

আপনারা অনেকেই জানেন বাজারের দই অনেক সময় ভালো হয় না। ভ্যাজাল মিশ্রিত থাকে,তৈরি হয় অস্বাস্থ্যকর পরিবেশে। তাই অনেকেই ভাবেন ঘরে যদি দই পাতানো যেত! কিন্তু ঝালেমার অনেকেই দই পাতাতে ভয় পেয়ে থাকেন। কিন্তু আসলে কি জানেন দই পাতানো আসলে ঝামেলার কিছু না। আপনি চেস্টা করলেই পারবেন। তাহলে আসুন আজ জেনে নেওয়া যাক মিষ্টি দই তৈরি করার সহজ রেসিপি।

 

এক লিটার তরল দুধ জ্বাল দিয়ে ৭০০-৮০০ গ্রামে গ্রাম করতে হবে। এজন্য একটি পাত্রে দুধ গরম দিয়ে জ্বাল দিতে থাকুন। এসময় বার বার নেড়ে চেড়ে দিতে হবে। যেন দুধের নিচে পোড়া না লাগে। এমনকি এটাও খেয়াল রাখবেন ওপরে যেন স্বর না পড়ে। এরপর একটি বাটিতে সামান্য দুধ নিয়ে ১/৪ কাপ গুড়া দুধ গুলিয়ে গরম দুধে মিলিয়ে নিন। দেখবেন এর ফলে দুধটা আরও ঘন হতে সাহায্য করবে। তারপর অন্য একটি পাত্রে চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। সামান্য গরম দুধ দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন ক্যারামেল তৈরির সময়। এরপর মেশানো হয়ে গেলে গরম দুধের পাত্রের মধ্যে এই পুরো ক্যারামেল এর মিশ্রণ ঢেলে দিন। ১-২ মিনিট এভাবে আরও জ্বাল দিন দুধে। পরবর্তীতে চুলা বন্ধ করে দুধটাকে নেড়ে চেড়ে তাপমাত্রা নরমাল হতে দিন।

 

এরপর দই এর বিজ দেওয়ার পালা। আমাদের চারপাশে নানা রকম দই পাওয়া যায়, তবে আপনাকে ভালো মানের বিজ বাছাই করতে হবে। ১/২ কাপ দই একটি বাটিতে নিয়ে ভালোভাবে বিট করে নিন। এই বিজ দই এর মধ্যে নরমাল করা দুধটা দিয়ে দিন। তারপর একটি বিটার দিয়ে ভালোভাবে বিট করতে করতে দুধটা ঢালুন।

 

এইবার একটি পাত্রে পুরো দুধটা ঢেলে প্রেসার কুকারে দিয়ে দিন। এরপর চুলার জ্বাল একেবারে লো করে ২০ মিনিট রেখে দিন। ঠান্ডা হওয়ার পর ফ্রিজে দিয়ে ঠান্ডা হতে দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here