web analytics
Technology

গাড়ির শব্দদূষণ নির্ণয় করতে বিশেষ রাডার

প্যারিসে শব্দদূষণকারী গাড়ি ধরতে বিশেষ রাডার বসানো হচ্ছে। এতে কোনো গাড়ি শব্দদূষণ করে পালাতে পারবে না। যে গাড়ি শব্দদূষণ করবে, তা রাডারে ধরে স্বয়ংক্রিয়ভাবে ওই গাড়ির চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে টিকিট বের করবে। তবে, গাড়িতে শব্দদূষণকারী ইঞ্জিন থাকলে চালককে বিপদে পড়তে হতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্যারিস শহরের কিছু অঞ্চলে বসানো এ সিস্টেম চারটি মাইক্রোফোন যুক্ত করা আছে, যা শব্দের উৎস বুঝে তা সিসিটিভি ফুটেজের সঙ্গে যুক্ত করে দেয়। এতে কোনো গাড়ি থেকে শব্দ এসেছে, তা সহজেই শনাক্ত করা যায় এবং এখন পর্যন্ত ৪০টির মতো যন্ত্র প্রাথমিকভাবে ব্যবহার করা হয়েছে। এসব যন্ত্র প্যারিসের বিনোদন কেন্দ্রগুলো ও মূল ভবনগুলোর আশপাশে লাগানো হয়েছে।

পরীক্ষামূলকভাবে চালু করা এ যন্ত্রের শব্দদূষণ করা গাড়িকে শুরুতে জরিমানার আওতায় আনা হচ্ছে না। তবে যন্ত্রের কার্যকারিতা ও প্রযুক্তি পরীক্ষা করে শব্দের মাত্রা ধরা হচ্ছে। কোন মাত্রার শব্দ করলে জরিমানা করা হবে, তা ঠিক করা হবে। নয়েজ রাডারে ধরা পড়লে জরিমানা করা হবে কি না, তার খসড়া আইনের জন্য ভোটাভুটি হতে পারে। আইন পাস হলে নয়েজ রাডারে ধরা পড়া শব্দদূষণকারী গাড়িগুলোর জন্য ব্যবস্থা নেবে প্যারিসের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close