web analytics
international

গর্ভপাত নিষিদ্ধ ছয় সপ্তাহ পরে, আইন পাস জর্জিয়ায়

ভ্রূণের হৃদস্পন্দন হলে গর্ভপাত করা যাবে না। মঙ্গলবার এ সংক্রান্ত বিলে সই করেছেন জর্জ এর গভর্নর ব্রায়ান কেম্প। গভর্নর জানান, জর্জিয়া প্রাণকে মুল্যবান বিবেচনা করে। তাঁর স্টেটে নিষ্পাপ, বিপন্ন এবং নিজের কথা বলতে না পারা মানুষকে রক্ষা করা হয়। তবে অনেকেই এই আইনকে অসাংবিধানিক বলছেন।

জর্জিয়া স্টেট লেজিসলেচার রিপ্রেজেন্টেটিভ অ্যাসেটস এই বিলের প্রধান উত্থাপনকারী তবে এই আইনের পক্ষে বিপক্ষে ব্যাপক বিতর্ক চলছে স্টেট জুড়ে। নতুন এই আইনটি ২০২০ সালের জানুয়ারি থেকে কার্যকর হবে তবে কিছু কিছু ক্ষেত্রে এই আইন শিথিল করা হয়েছে। যেমন, গর্ভের সন্তান বিকলাঙ্গ, সন্তান জন্ম দিতে গিয়ে মৃত্যু ঝুঁকি কিংবা ধর্ষণের ফলে গর্ভধারণ। এসব ক্ষেত্রে গর্ভপাত করা যেতে পারে বলে আইনে উল্লেখ রয়েছে।

স্টেট সিনেটর জেন জর্ডানের মত গর্ভপাত অধিকার কর্মীরা বলছেন ৬ সপ্তাহের মধ্যে অনেক নারী জানতেই পারেন না তারা অন্তঃসত্ত্বা। এর আগে আরো ৫ টি স্টেটে ছয় সপ্তাহ বয়সে ভ্রূণ নষ্ট না করার পক্ষে বিল পাস হয়েছে।

এদিকে শতাধিক হলিউড তারকা এই বিলটির পক্ষে মত দিয়েছেন।

বিলটির সমর্থনে বলা হয় যে, ভ্রূণের বয়স যদি ছয় সপ্তাহ হয়ে যায় তাহলে সেটিতে হৃদকম্পন দেখা যায়। এমন অবস্থায় গর্ভপাত করা হত্যার সমতুল্য।

গর্ভপাত নিষিদ্ধের এই আইনটি পাসের ফলে নানা আইনি জটিলতা আসতে পারে বলে জানান জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্প। এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close