Home Pasmisali গত ছয় মাসে ধর্ষণ সংখ্যা ৩৯৯

গত ছয় মাসে ধর্ষণ সংখ্যা ৩৯৯

230
0
প্রতীকী ছবি

মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যে, ২০১৯ সালের প্রথম থেকে এ পর্যন্ত এই ৬ মাসে সারাদেশে ৩৯৯ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে। যার মধ্যে ৮ জন ছেলে শিশু। ধর্ষণের পরে ১ জন ছেলে শিশুসহ মারা গেছে ১৬ জন শিশু।

আজ (৭ জুলাই রবিবার) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য তুলে ধরে গভীর উদ্বেগ জানিয়েছে বেসরকারি সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) প্রতিষ্ঠানটি।

এই সংগঠনটির নির্বাহী পরিচালক শাহীন আনাম সম্প্রতি দেশে শিশু ধর্ষণের ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় শিশুদের প্রতি চলমান সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

এমজেএফ এর নির্বাহী পরিচালক শাহীন আনাম পাড়ায় পাড়ায় কমিটি গঠন করে এই ধর্ষণ প্রতিরোধ করার আহ্বান জানিয়ে অভিভাবক, শিশু সংগঠন, মানবাধিকার সংস্থা, স্কুল-কলেজ এবং পাড়ার তরুণদের সম্মিলিতভাবে এই অপরাধ ঠেকাতে এগিয়ে আসার জন্য বলেন।

দেশের ছয়টি জাতীয় দৈনিকে প্রকাশিত ৪০৮ টিরও বেশি সংবাদ বিশ্লেষণ করে এই পরিসংখ্যান তুলে মানুষের জন্য ফাউন্ডেশন জানায়, গত ৬ মাসে সারাদেশে ৩৯৯ জন শিশু ধর্ষণ ও ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে। এর মধ্যে ৮ জন ছেলে শিশু। ধর্ষণের পরে ১ জন ছেলে শিশুসহ মারা গেছে ১৬ টি শিশু। এদের মধ্যে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছিল ৪৪ জনের উপর।

মানুষের জন্য সংগঠন’র তথ্য মতে পাওয়া যায়, গত ছয় মাসে যৌন হয়রানির শিকার হয়েছে ৪৯ টি শিশু। এদের মধ্যে যৌন হয়রানির ঘটনায় আহত হয়েছে ৪৭ জন মেয়ে শিশু ও ২ জন ছেলে শিশু।

বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অসহনীয় অবস্থায় পোঁছে গেছে বলে মনে করেন এমজেএফ সংগঠন। শিশু ধর্ষণের ঘটনায় শিশুর শারীরিক, মানসিক ও সামাজিক জীবনে স্বল্প ও দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব পড়ছে বলেও মনে করেন সংগঠনির নির্বাহী পরিচালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here