Home Technology ক্যান্সারের টিকা আবিষ্কার করল কিউবার বিজ্ঞানীরা!

ক্যান্সারের টিকা আবিষ্কার করল কিউবার বিজ্ঞানীরা!

137
0
ছবি সংগৃহীত

মরণ রোগ ক্যান্সার বর্তমান বিশ্বে মহামারীর আকার ধারণ করেছে। ক্যান্সার নিয়ন্ত্রণে আনতে দিন-রাত এক করে ফেলেছেন বিশিষ্ট ডাক্তার থেকে বিশেষজ্ঞরা। এই রোগটি নির্মূল করার পরীক্ষা-নিরীক্ষায় নিজেকে অর্পণ করে দিয়েছেন বহু বিজ্ঞানী। তবুও এই রোগের নির্দিষ্ট ওষুধ আবিষ্কার করতে সক্ষম হননি কেউই,তবে কিউবার দাবি তারা এটা করতে সক্ষম হয়েছেন।

ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য খবরটা সত্যি আনন্দের ।বর্তমানে এই রোগ নির্মূলের জন্য কেমোথেরাপি ও রেডিয়েশন পদ্ধতির মতো কয়েকটি পদ্ধতি রয়েছে । মরণব্যাধি এই রোগটি নির্মূল করতে কিউবার একটি ছোট দলের বিজ্ঞানীরা আবিষ্কার করে ফেলেছেন একটি বিস্ময়কর টিকা।

বিজ্ঞানী দলটির দাবি,এই টিকার সাহায্যেই ক্যান্সার রোগ নির্মূল করা সম্ভব। ইতোমধ্যেই ৪ হাজারেরও বেশি আক্রান্তদের উপর পরীক্ষা করা হয়েছে।যাঁরা এখন স্বাভাবিক মানুষের মতোই সুস্থ হয়ে উঠেছেন।সায়েন্টিফিক কমিউনিটি কিউবার বিজ্ঞানীদের অসাধ্য সাধন কর্মকাণ্ডকে বাহবা জানিয়েছে । এই ভ্যাকসিন প্রয়োগ করে আক্রান্তদের মধ্যে পরিবর্তন লক্ষ করেছেন।

তাদের দাবি,ক্যান্সারের প্রাথমিক স্তরেও এই টিকা দারুণভাবে কাজ করবে।কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া এই ভ্যাকসিনে নেই।এই ভ্যাকসিনের প্রভাবে দ্রুত সেরে উঠবে ব্রেস্ট,ইউটেরাস ও প্রস্টেট ক্যান্সার।বর্তমানে এই তিনটি ক্যান্সারের প্রকোপই সবচেয়ে বেশি।

শরীরের অ্যান্টিবডিটাই ক্যান্সার কোষে পরিণত হয় এবং তা দ্রুত ছড়িয়ে পড়ে।বেশিরভাগই ক্ষেত্রেই ধরা পড়ে একদম শেষের দিকে গিয়ে,কিন্তু নতুন ভ্যাকসিন প্রয়োগে দ্রুত সেরে উঠছেন রোগীরা ।ভ্যাকসিনটি যেহেতু কিউবা থেকে আবিষ্কার হয়েছে,তাই কিউবার বাসিন্দাদের ভ্যাকসিনটি বিনামূল্যেই দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here