Home Lifestyle কোন খাবারগুলো খেলে রাতে ঘুম ভালো হয়?

কোন খাবারগুলো খেলে রাতে ঘুম ভালো হয়?

111
0
ছবি সংগৃহীত

অনেকের রাতে খিদে লাগে,তখন ইচ্ছে করে কিছু একটা খাই। অন্যদিকে ওজন কমানোর চিন্তা বা আরো মোটা হয়ে যাওয়ার আশঙ্কায় কিছু না-খাওয়াই ভালো মনে করেন তাঁরা। আপনার স্বাস্থ্য বাড়বে না,আবার রাতে ভালো ঘুমও হবে এমন খাবার খেতেই পারেন। জেনে নিন এমন পাঁচটি খাবার সম্পর্কে।

কাজুবাদাম

কাজুবাদাম প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ । এতে রয়েছে প্রচুর আঁশ ও পুষ্টিকর উপাদান । হৃদপিণ্ডের জন্যও বেশ উপকারী। নিজেকে সুস্থ রাখতে কাজুবাদাম বেশ কার্যকরী। সবচেয়ে বড় ব্যাপার হলো,কাজুবাদামকে ঘুমবান্ধব খাবার বলা হয়। এটি ঘুম-নিয়মিতকরণ হরমোন মেলাটোনিন তৈরি করে।

কলা

কলাতে প্রচুর ট্রিপটোফান আছে। পাকা কলা ম্যাগনেসিয়ামে ভরপুর । এই দুটি উপাদান ঘুম-নিয়মিতকরণ হরমোন মেলাটোনিন তৈরিতে গুরুত্বপূর্ণ। কলাতে আছে প্রচুর কার্বোহাইড্রেট ও ফাইবার,যা ধীরে হলেও দৃঢ় শক্তির জোগান দেয় শরীরে। এটা খেলে ক্ষুধাভাব কমে যায়।

মধু

আপনি যদি ঘুমের আগে এক টেবিল-চামচ মধু খান তাহলে ঘুম ভালো হবে । মধুতে ঘুমের হরমোন অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফান আছে। তা ছাড়া মধু ওজন কমাতেও সাহায্য করে।

চেরি

রাতের খাবারের পর চেরি ফল খেলে ঘুম ভালো হয়। তা ছাড়া এই ফল মাথাব্যথা ও মাইগ্রেনের ব্যথা কমাতেও সাহায্য করে। চেরিতে থাকা মেলাটোনিন রক্ত চলাচলে সহায়তা করে।

দুধ

সকল খাবারের মধ্যে  দুধকে আদর্শ খাবার বলা হয় । দুধ খেলে শরীরে মেলাটোনিন ও ট্রিপটোফান হরমোন নিঃসৃত হয় যা ঘুম ভালো হতে সাহায্য করে। তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ পান করুন। আপনি যদি গরম দুধ পান করেন তাহলে এটা মাংসপেশিকে শিথিল করবে ফলে ঘুম তাড়াতাড়ি আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here