Home Lifestyle কোনটা বেশি উপকারী রঙ চা নাকি কালো কফি!

কোনটা বেশি উপকারী রঙ চা নাকি কালো কফি!

50
0
ছবি সংগৃহীত

শরীরের পক্ষে নানা অসুবিধার সৃষ্টি করতে পারে দুধ-চিনি দেওয়া চা আর কফি । এজন্য অনেকেই দৈনন্দিন জীবনে হয় কালো রঙ চা খান, নাহয়ে কালো কফি বা ব্ল্যাক কফি খেয়ে থাকেন। অবশ্য প্রশ্ন থেকে যায় এই দুটির মধ্যে কোনটি তুলনামূলক ভালো।

রঙ চা-

চায়ে কিছু অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে,যেহেতু  গ্রিন বা হোয়াইট টি সবচেয়ে কম প্রসেসিংয়ের মধ্যে দিয়ে যায়, তাই তার মধ্যে কালো চায়ের চেয়ে বেশি পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতি মেলে। আমাদের মুখে এক ধরনের ব্যাকটেরিয়া থাকে, এর কারণে দাঁতে প্লাক জমে। চায়ে থাকা পলিফেনল হচ্ছে এই ব্যাকটেরিয়ার যম। একই সঙ্গে তা হাড়ের শক্তি বাড়ায়। রঙ চায়ে থাকে অ্যালকাইলামাইন আর ট্যানিন।এই উপাদান অন্ত্রের শক্তি বাড়ায়, বাড়ায় রোগপ্রতিরোধ ক্ষমতা। এছাড়াও চায়ে ক্যাফেইনের পরিমাণও কফির অর্ধেক।

কালো কফি-

আমাদের মধ্যে যাঁরা সকালে উঠেই জিম করতে যান, তাঁদের কাছে ব্ল্যাক কফি হচ্ছে আদর্শ পানীয়। বলা হয়, যাঁদের সকাল কালো কফি দিয়ে শুরু হয়, তাঁরা অনেকদিন সুস্থভাবে বাঁচেন । কফিতে অ্যান্টিঅক্সিডান্ট থাকে, আছে কিছু পটাশিয়াম আর ম্যাগনেশিয়ামও। নিয়মিত ব্ল্যাক কফি খেলে পার্কিনসনস, বেসাল সেল কারসিনোমা,অ্যালজ়াইমার্স ও ডায়াবেটিসের মতো রোগ ঠেকানো যায় ।

আপনি সকালবেলা উঠেই জিম বা জগিং করতে যান, তা হলে কালো কফি খেতে পারেন।যাঁরা ধীরে-সুস্থে সকালটা শুরু করতে চান, তাঁদের জন্য চা ভালো। এখন কোনটি আপনার ক্ষেত্রে বেশি কার্যকর তা আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here