web analytics
international

কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরাতে মোদি সরকারকে সুপ্রিম কোর্টের নির্দেশনা

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করতে কেন্দ্রীয় সরকারকে সব ধরনের পদক্ষেপ নিতে বলেছে ভারতের সর্বোচ্চ আদালত।

সোমবার ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্ট বেঞ্চ কাশ্মীর পরিস্থিতি নিয়ে এ আদেশ প্রদান করেন এবং পাশাপাশি ওই অঞ্চলের জন্য গ্রহণ করা সব পদক্ষেপের ক্ষেত্রে ভারতের জাতীয় স্বার্থ বিবেচনায় নিতেও নির্দেশনা দেয়া হয়েছে। খবর এনডিটিভির।

সুপ্রিম কোর্টের নির্দেশনায় বলা হয়, আমরা জম্মু-কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফেরাতে সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা নিতে নির্দেশনা দিচ্ছি। তবে জাতীয় স্বার্থ বিবেচনায় নিয়ে সুনির্দিষ্ট উপায়ে পরিস্থিতি আগের অবস্থায় ফেরানো হোক, এমনটাই চাইছি আমরা।

কাশ্মীরের নিষেধাজ্ঞাগুলোর নিষ্পত্তি সেখানকার হাই কোর্টের মাধ্যমে করা যেতে পারে বলেও বিচারকরা মন্তব্য করেছেন।

এদিন কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানিয়েছে, কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের পর থেকে যে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি মোকাবিলায় সেখানে জারি করা নিষেধাজ্ঞাকালীন কোনো ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনাই।

‘সহিংসতা এড়াতে’ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল জানিয়ে কেন্দ্রীয় সরকারের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন যে, কাশ্মীরে একটি বুলেটও খরচ হয়নি, কোনো প্রাণহানি ঘটেনি।

জম্মু ও কাশ্মীরের ৯৩টি থানা এলাকা থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। তবে লাদাখে কোনো নিষেধাজ্ঞা নেই উল্লেখ করে উপত্যকাজুড়ে ওষুধের দোকান ও নায্যমূল্যের দোকানগুলো পুরোদমে চালু আছে বলে সাক্ষ্যে জানিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close