web analytics
Pasmisali

কালা পাহাড়ের দাম ২০ লাখ টাকা হেঁকেছেন খামারি

আগামী ঈদুল আজহা উপলক্ষে পশু মোটাতাজাকরণ চলছে রাজবাড়ীর বিভিন্ন খামারে। এরই মধ্যে রয়েছে সাড়ে ৩ বছর বয়সী বিশালাকৃতির একটি ষাড় গরু। গরুটি লম্বায় ১১ ফুট ও উচ্চতায় সাড়ে ৫ ফুট। এর ওজন প্রায় ১ হাজার কেজি অর্থাৎ এক টন। খামারিরা ভালোবেসে এর নাম রেখেছেন কালা পাহাড়।

বিশাল আকৃতির গরুটি রাজবাড়ী পাংশা উপজেলার কলিমোহর রয়েল ডেইরি ফার্মে কোরবানির ঈদে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। এর দাম ২০ লাখ টাকা হাঁকা হলেও এখন পর্যন্ত কালা পাহাড়ের দাম উঠেছে ১৫ লাখ টাকা।

সেই খামারটিতে মোট ২০টি গরুর মধ্যে কালা পাহাড়, লাল বাহাদুর, রাজা বাবু, সম্রাটসহ বিভিন্ন নাম দেয়া হয়েছে গরুগুলোর। গরুগুলোর প্রতিটিরই ওজন ৮০০ থেকে ৮৫০ কেজি পর্যন্ত হয়েছে বলে জানা যায়। ওই খামারে সবচেয়ে ছোট গরুটির ওজন ৬০০ কেজি। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী, ক্রেতা ও দর্শনার্থীরা আসছেন বিশালাকৃতির গরুগুলো দেখতে।

রাজবাড়ী জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, এ বছর রাজবাড়ীতে প্রায় সাড়ে ৬ হাজার খামারি প্রায় ৪০ হাজারের অধিক পশু প্রস্তুত করেছেন। এদের মধ্যে ষাড় গরু ও ছাগলের সংখ্যাই বেশি। এছাড়া জেলায় পশুর হাট বসবে ২৯টি।

খামার পরিচালনাকারী আব্দুর রহিম জানান, তিনি সার্বক্ষণিক খামারের গরু ও পরিচর্যাকারীদের খোঁজ খবর রাখছেন। খামারের সবচেয়ে বড় গরু কালা পাহাড়। ঘাস, ভুট্টার সাইলেন্সসহ তার প্রতিদিনের খাবার লাগে প্রায় ৪০ থেকে ৪৫ কেজি। এরসঙ্গেও দেয়া হয় দানাদার খাবার। খামারে শুধু কালা পাহাড় না, রয়েছে লাল বাহাদুর, রাজাবাবু, সম্রাটের মতো বড় বড় গরু।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close