web analytics
Entertainment

এথেন্সের মুসল্লিরা ১৮০ বছর অপেক্ষার পর মসজিদে নামাজ পড়বে!

গ্রিসের রাজধানী এথেন্সের মুসলিমরা দীর্ঘ ১৮০ বছরের অপেক্ষার পর এবার মসজিদে নামাজ পড়ার সুযোগ পাচ্ছেন ।আগামী সেপ্টেম্বর মাসেই এথেন্সের প্রথম সরকারি মসজিদে নামাজ পরবেন মুসুল্লিরা। দেশটির শিক্ষা ও ধর্ম মন্ত্রী গত শুক্রবার এ ঘোষণা দিয়েছেন ।২০১৬ সালে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মসজিদটির নির্মাণকাজ শুরু হয়।

গণতন্ত্রের সূতিকাগার এই দেশের শিক্ষা ও ধর্মমন্ত্রী কোস্টাস গাভরোগলু শুক্রবার শিল্প এলাকা এলিওনাসে মসজিদটির নির্মাণস্থলে গিয়ে কাজের অগ্রগতি দেখেন।এ সময় তিনি ঘোষণা দেন, ‘এথেন্স মসজিদের ইমাম খুব শিগগিরই এখানে প্রথম নামাজটি পড়াবেন। এজন্য মুসলিমদের বড়জোর সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।মসজিদটিতে সাড়ে তিনশ মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারবেন। স্থাপনাটি তৈরিতে খরচ হচ্ছে প্রায় সোয়া ৮ কোটি টাকা। এথেন্সের মুসলিমরা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মসজিদটি পেয়ে আনন্দিত ।

শিয়া সম্প্রদায়ের মুখপাত্র আশির হায়দার বলেন,‘এটা একটা স্বপ্নপূরণের মতো। গ্রিস রাষ্ট্রের পক্ষ থেকে এথেন্সের মুসলিমদের জন্য একটা দারুন উপহার।অটোমানদের হাত থেকে  ১৮৩৩ সালে গ্রিস মুক্ত হবার পর এথেন্সে আর কোনো মসজিদ ছিল না। এথেন্সে প্রায় তিন লাখ মুসলিমের বসবাস।মসজিদের ইমাম জাকি মোহামেদ বলেন,`আমি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি যে অবশেষে আমাদের একটি মসজিদ হল যেখানে আমরা নামাজ পড়তে পারব, জড়ো হতে পারব এবং আমাদের নিজস্ব বিষয়গুলো আলোচনা করতে পারব’।ইউরোপের একমাত্র শহর এথেন্স যেখানে ইতোপূর্বে কোনো মসজিদ ছিলো না।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close