Home international এখনই ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চান না ট্রাম্প

এখনই ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চান না ট্রাম্প

37
0

সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার জন্য ইরান দায়ী বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ইরানকে দায়ী করে বিবৃতি দেন মার্কিন পরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার (১৬ সেপ্টেম্বর) ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প আরও বলেন, ‘এ মুহূর্তে অবশ্যই বিষয়টি তেমনই দেখাচ্ছে যে ইরানই এ হামলার সঙ্গে জড়িত। ফলে আমরা আরও প্রমাণ সংগ্রহ করতে চাই।’ তবে এ মুহূর্তে ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র বলে জানান ট্রাম্প।

এদিকে সৌদি আরবের বৃহৎ দুই তেল স্থাপনায় ড্রোন হামলার নেপথ্যে ইরান জড়িত রয়েছে দাবি করে স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র এবং মার্কিন গোয়েন্দারা মনে করেন, ওই হামলায় তেহরান জড়িত।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো-র দু’টি বৃহৎ তেল স্থাপনায় হামলা চালানো হয়। ঐ হামলার পর তেল উৎপাদন অর্ধেকে কমিয়ে আনে সৌদি আরব। হামলার পর ইরানকে দায়ী করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘সৌদি আরবে প্রায় ১০০ হামলার পেছনে তেহরান জড়িত এবং উত্তেজনা হ্রাসের সব আহ্বানের মধ্যেও ইরান এখন বিশ্বের জ্বালানি সরবরাহে ভয়াবহ হামলা শুরু করেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here