web analytics
Lifestyle

একটানা দীর্ঘক্ষণ টিভি দেখলে হতে পারে হার্ট অ্যাটাক!

একনাগাড়ে দীর্ঘক্ষণ বসে বসে টিভি দেখলে সমস্যা হতে পারে ,এমনকি হতে পারে মৃত্যুও। এমন কথাই বলছে এক গবেষণা,একটানা বসে বসে টিভি দেখলে হতে পারে হার্ট অ্যাটাক । সাম্প্রতি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় এ ভয়াবহ তথ্য উঠে এসেছে।

 

জার্নাল অব আমেরিকান হার্ট আ্যাসোসিয়েশানে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মাঝারি থেকে ভারি শরীর চর্চায় হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটা কমে যায়।

 

গবেষণা দলের সদস্য কেইথ এম ডিয়াজ বলেছেন, আমাদের সমীক্ষা বলছে, আপনি কীভাবে আপনার সময় কাটাবেন, তার ওপর নির্ভর করে আপনার হার্টের সুস্থতা। যদি আপনার কাজ এমন হয়, যেখানে আপনাকে দীর্ঘক্ষণ বসে থাকতে হয়, তবে ভারী শরীর চর্চা বাড়ানো দরকার। সেক্ষেত্রে কাজের জায়গা থেকে বাড়ি ফিরে শুয়ে বসে টিভি দেখলে হবে না।

 

প্রায় সাড়ে ৮ বছর সময় ধরে ৩ হাজার ৫৯২ জনের ওপর সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষায় অংশগ্রহণ করা ব্যক্তিদের প্রত্যেকেই বিস্তারিত জানাতে হয়েছে তারা দিনের কতটা সময় বাড়িতে টিভি দেখে কাটান। শরীর চর্চায় কতটা সময় দেন।

 

উক্ত সমীক্ষায় দেখা গেছে, যারা দৈনিক ৪ ঘণ্টা কিংবা তার থেকে বেশি সময় টিভি দেখেন, তাদের হৃদরোগজনিত সমস্যা হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close