Home Pasmisali আপনার সন্তানকে প্রতিদিন যে কথাগুলো একবার করে বলা উচিত!

আপনার সন্তানকে প্রতিদিন যে কথাগুলো একবার করে বলা উচিত!

99
0
ছবি সংগৃহীত

প্রত্যেকে তার সন্তানকে নিজের চেয়ে বেশি ভালোবাসে।সবাই চাই তার সন্তান বেড়ে উঠুক একজন সফল এবং ভালো মানুষ হিসেবে। নিজের সন্তানের দেখাশোনার কোনো ত্রুটি রাখতে চান না কেউ। পরিপূর্ণ মানুষ হয়ে ওঠার একটি অংশ হিসাবে আপনার আদরের সন্তানকে প্রতিদিন কিছু বিশেষ কথা জানানো জরুরী। যে কথাগুলো আপনার সন্তানের মনে ঢুকিয়ে দিলে জীবনের চলার পথে যেকোনো সমস্যার মোলাবেলা সহজেই করতে পারবে সে।

নিচের কথাগুলো প্রতিদিন আপনার সন্তানকে একবার করে বলুন-

১) আপনার সন্তানকে প্রতিদিন একবার করে বলুন যে তার উপর আপনার পূর্ণ বিশ্বাস আছে । বিশ্বাস করে তাকে ছোট খাটো কিছু দায়িত্ব পালন করতে দিন। এর ফলে দেখবেন তার মধ্যে আত্মবিশ্বাস বাড়বে এবং সে আপনাকে আরো বেশি ভালোবাসবে।

২) প্রতিদিন একবার করে হলেও বলুন সে যেন হাল ছেড়ে না দেয়। তার প্রত্যেকটা কাজে পাশে থাকুন এবং হতাশ হয়ে হাল ছেড়ে দিতে মানা করুন। তাকে বলুন ধৈর্য ধরে এগিয়ে গেলেই সাফল্যের দেখা পাবে সে।

৩) কোন কিছুতে ব্যর্থ হলে তাকে বকাঝকা না করে আরো বেশি অনুশীলন করতে বলুন। সবসময়েই তাকে এটা বলুন যে বার বার অনুশীলন করলেই সে ‘পারফেক্ট’হতে পারবে।

৪) প্রতিটি ‘এক্সপার্ট’ মানুষই একসময়ে আনাড়ি ছিলো। এই কথাটি আপনার সন্তানকে প্রতিদিনই বুঝিয়ে বলুন। দেখবেন সে যে কোনো কাজে সাহস পাবে।

৫) আপনার সন্তানকে বুঝিয়ে বলুন ব্যর্থতা কোনো অপরাধ নয় এটা । ব্যর্থতাকে ভুলে সামনের দিকে এগিয়ে যেতে বলুন।

৬) জীবনে মাঝে মাঝে খারাপ সময় আসে । খারাপ সময় থেকে শিক্ষা নিয়ে ভালো সময়ে সেটাকে কাজে লাগানোর জন্য সন্তানকে সাহস দিন ।আপনার সন্তানকে প্রতিদিনই জানিয়ে দিন তাকে আপনি কতটা ভালোবাসেন।

৭) এমনকি পরিবার আপনার সন্তানকে কতটা ভালোবাসে সেকথা তাকে জানিয়ে দিন,পরিবার হলো সবচাইতে নিরাপদ যায়গা এটাও তাকে বারবার বলুন । এর ফলে সে নিজেকে নিরাপদ ভাববে এবং পরিবারের প্রতিও উদার হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here