Home Lifestyle আপনার ঘরের ছারপোকা তাড়াতে কি করবেন ?

আপনার ঘরের ছারপোকা তাড়াতে কি করবেন ?

555
0
ছবি সংগৃহীত

আপনার গৃহস্থালীতে ছারপোকা, রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। অশান্তির শেষ থাকে না এটির আক্রমণ ঘটলে । আপনার রাতের ঘুমকে হারাম করে ছারপোকা রক্ত খেয়ে ।

এই প্রাণীটি বিছানা, মশারি, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। এই প্রাণীটি বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। সম্পূর্ণ নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং রক্ত চুষে নেয় মানুষের অগোচরে ।

আজকে আমরা আলোচনা করব কীভাবে এই পোকাটিকে সহজেই ঘর থেকে তাড়ানো যায়।

১. ন্যাপথলিন

ন্যাপথলিন খুবই কার্যকারী ঘরের ছারপোকা তাড়াতে । মাসে অন্তত দুবার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রবপ্রবণ স্থানে ছিটিয়ে দিয়ে রাখুন। ঘরে ছারপোকা হবে না।

২. কেরোসিনের প্রলেপ

ঘরের ছারপোকা তাড়াতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিন। দেখবেন ছারপোকা সহজেই পালাবে।

৩. ঘর পরিষ্কার করুন

একবার হলেও সপ্তাহে সারা ঘর ভালো করে পরিষ্কার করুন। ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে ছারপোকা মারা যায়।ছারপোকার আধিক্য ঘরে বেশি হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। এর ফলে ছারপোকা মারা যাবে।

৪. স্প্রে করুন

যে স্থানে ছারপোকার বাস সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাবে।

৫. আসবাবপত্র ও লেপ-তোশক

আপনার ঘরের আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৬. . অ্যালকোহল

অ্যালকোহল ব্যবহার করতে পারেন। সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৭. বিছানা দেয়াল থেকে দূরে

আপনার বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন ছারপোকার হাত থেকে রেহাই পেতে । শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন,সব কথার শেষ কথা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here