Home Technology আপনাকে দক্ষ করবে ৪ টি অ্যাপ

আপনাকে দক্ষ করবে ৪ টি অ্যাপ

170
0
সংগ্রহীত ছবি

একটি সমীক্ষায় দেখা গেছে যে, একজন মানুষ দিনে গড়ে প্রায় ৫ ঘন্টা তার স্মার্টফোনের সাথে সময় কাটায় এবং এই সময়ের বেশির ভাগটাই বিভিন্ন সামাজিক যোগাযোগ অ্যাপে তারা অতিবাহিত করে থাকে। তাই এটা বলাই যায়, আজকের দিনে স্মার্টফোন আমাদের জীবনের সাথে এমনভাবে জড়িত যে এটা ছাড়া আমরা ভাবতেই পারিনা। কেমন হয় যদি এই স্মার্টফোনই আপনার কর্ম-দক্ষতাকেও আরো কয়েকধাপ এগিয়ে নিয়ে যায়? হ্যাঁ এটা সম্ভব এবং তথ্য প্রযুক্তির এই যুগে এগুলো আপনার বিশ্বাস করতে কষ্ট হবার কথা নয়। আর তাই আজকে আপনাদেরকে এমন ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ সম্পর্কে জানাবো, যা ব্যবহার করে আপনি আপনার কর্ম-জীবন বা ছাত্র-জীবন উভয় ক্ষেত্রেই অতি গুরুত্ত্বপূর্ন বিষয়গুলোতে হয়ে উঠতে পারবেন আরো বেশি দক্ষ, আরো বেশি অজ্ঞ।
চলুন জেনে নেয়া যাক সেই সব অ্যাপগুলোর ব্যাপারেঃ-

* গুগল ট্রান্সলেট/Google Translate-

সংগ্রহীত ছবি

বর্তমান বিশ্বে পড়াশুনা কিংবা চাকরী সব ক্ষেত্রেই ইংরেজীর গুরুত্ব সবচেয়ে বেশি। বিদেশ পাড়ি দেয়ার কথা ভেবে থাকলেও ইংরেজি জানা খুব বাধ্যতামূলক। প্রতিদিন আমাদের অনেক ইংরেজি শব্দের সম্মুখীন হতে হয় যার অর্থ আমরা হয়তো জানিনা। এটা একটা বড় সমস্যা আর এই সমস্যা দূর করতেই আসছে গুগল। ২০০৬ সালে তারা গুগল ট্রান্সলেট নামে একটি ওয়েব ট্রান্সলেট সার্ভিস অবমুক্ত করে আর এই সাইটটি এতটাই জনপ্রিয়তা পায় যে পরবর্তিতে তারা এই সার্ভিসটির অ্যান্ড্রয়েড ভার্শন প্লেস্টোরে ছাড়ে এবং সেখানেও ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়। অ্যাপেটির এতো সফলতার পেছনে অনেক কারন রয়েছে। অ্যাপেটির মাধ্যমে আপনি শুধুমাত্র ইংরেজি না বরং ১০০ টির ও বেশি ভাষায় আপনার ইনপুট করা শব্দের অর্থ জেনে নিতে পারবেন এবং অ্যাপেটির মাধ্যমে সম্পুর্ন একটি বাক্য লিখে সেটি বিভিন্ন ভাষায় ট্রান্সলেট করা সম্ভব।

* ট্রেলো/Trello-

সংগ্রহীত ছবি

বড় একটি টিম হ্যান্ডেল করতে ট্রেলো আপনাকে আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করতে পারবে। অ্যাপটি ব্যবহার করে আপনি যেকোনো প্রজেক্টের টাস্ক লিস্ট ডাউন ও অ্যালোকেট করতে পারবেন এবং টিমের অন্য সদস্যদের সাথে যোগাযোগ করতে পারবেন এছাড়াও কাজের অগ্রগতি চেক করতে পারবেন এবং মিটিং পরিচালনা করতে পারবেন খুব সহজে। বিশ্বের বড় বড় অনেক প্রতিষ্ঠান কর্মকর্তারা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য ট্রেলো ব্যবহার শুরু করেছে।

* ডাব্লিউ পি এস অফিস/WPS Office-

সংগ্রহীত ছবি

গুগল প্লেস্টোরে একাধিক অফিস অ্যাপের মধ্যে সবদিক থেকে স্মার্ট এই অ্যাপটি ব্যবহার করে আপনি ওয়ার্ড ডকুমেন্ট পড়তে এবং এডিট করতে পারবেন, এক্সেল ফাইলের যাবতীয় হিসেব আরেকবার মিলিয়ে নিতে পারবেন, পারবেন প্রেজেন্টেশন স্লাইড তৈরী করতে খুব সহজে কিন্তু এখানেই শেষ নয়, অ্যাপটি ব্যবহার করে যেকোনো পি.ডি.এফ. ফাইল খুব স্মুথলি অপারেট করা যায়। একটি অ্যাপের মধ্যে এতসব ফিচার থাকার কারণে এটি এখন সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অফিস অ্যাপে পরিণত হয়েছে যা কিনা প্লেস্টোর থেকে সম্পুর্ন ফ্রীতে ডাউনলোড করা যায়।

* গুগল কীপ/Google Keep-

সংগ্রহীত ছবি

গুগলের তৈরী গুগল কীপ নামের অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার ক্লাস কিংবা মিটিং, লিস্ট কিংবা রিমাইন্ডার যেকোন বিষয় টুকে রাখতে পারবেন অত্যন্ত সহজ উপায়ে এবং নানা রঙে রঙিন এই অ্যাপে আপনি ভয়েস নোটও রেকর্ড করতে পারবেন অর্থাৎ আপনি যা বলেবেন সেটাই নোটে যুক্ত হবে। এছাড়া আপনার গুগল একাউন্টের সাথে সংযুক্ত থাকার কারণে আপনি গুগল ড্রাইভের মাধ্যমে যেকোনো সময় এই তথ্যগুলোতে এক্সেস নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here