Home Sports আই পি এল ২০১৯ শুরু হচ্ছে ২৩ মার্চ

আই পি এল ২০১৯ শুরু হচ্ছে ২৩ মার্চ

270
1

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ২০১৯ মৌসুমটি আইপিএলের দ্বাদশতম মৌসুম । এই প্রতিযোগিতাটি ২০০৭ সালে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড কর্তৃক প্রতিষ্ঠিত একটি পেশাদার টুয়েন্টি-২০ ক্রিকেট লীগ । বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদনের মতে, ভারতীয় সাধারণ নির্বাচনের কারণে টুর্নামেন্টের এই মৌসুমটি দক্ষিণ আফ্রিকা অথবা সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে পারে । যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড চাই এইবারের টুর্নামেন্ট দেশের মাটিতে অনুষ্ঠিত হোক।

বিশ্বের ক্রিকেট প্রেমীরা সারা বছর ব্যাপী এই টুর্নামেন্টের অপেক্ষায় থাকে । লোধা কমিটির সুপারিশ অনুসারে আইপিএল এবং ভারতের পরবর্তী আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ১৫ দিনের ফাঁক রাখার জন্য, ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতের উদ্বোধনী ম্যাচটি ২ জুন থেকে ৫ জুনে স্থানান্তর করা হয়েছে ।

২০১৮ সালের ৪ঠা ডিসেম্বর দিল্লি ডেয়ারডেভিলস তাদের নাম পরিবর্তন করে দিল্লি ক্যাপিটালস রাখে, নতুন নাম ঘোষণার জন্য একটি অনুষ্ঠানে ফ্র্যাঞ্চাইজিটি তাদের নতুন লোগোও উন্মোচন করেছে ।২০১৮ সালের নভেম্বর মাসে, এই মৌসুমের জন্য স্থানান্তর ও ধারণ তালিকা ঘোষণা করা হয়েছিল । গৌতম গম্ভীর, যুবরাজ সিং এবং গ্লেন ম্যাক্সওয়েল মতো খেলোয়াড়দেরকে দলগুলো বিমুক্ত করে দিয়েছিল ।

২০১৮ সালের নিলামের সবচেয়ে ব্যয়বহুল ভারতীয় খেলোয়াড় জয়দেব উনাদকাতকে ছেড়ে দেওয়া হয়েছিল । ২০১৮ সালের ১৮ই ডিসেম্বর তারিখে জয়পুরে এই মৌসুমের নিলাম অনুষ্ঠিত হয়েছে । জয়দেব উনাদকাত এবং নতুন মুখ বরুন চক্রবর্তী হলেন এই মৌসুমের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড়, উভয়ই ৮.৪ কোটি রুপির বিনিময়ে নিলামে বিক্রি হয়েছেন । ৭.২ কোটি রুপির মাধ্যমে সবচেয়ে ব্যয়বহুল বিদেশী খেলোয়াড়ে পরিণত হয়েছে স্যাম কারান ।

চেতেশ্বর পুজারা, ব্রেন্ডন ম্যাককুলাম এবং অ্যালেক্স হেলসের মতো খেলোয়াড় এই মৌসুমে নিলামে অবিক্রিত ছিলেন । বাংলাদেশের খেলোয়াড়দের জন্য ২০১৯ সালের আইপিএল হবে হতাশার কেননা বাংলাদেশের তামিম ইকবাল,মুশফিকুর রহিম,মাহমুদউল্লাহ নিলামে অবিক্রিত ছিলেন ।

এবারের আইপিএল শুরু হবে ২৩ মার্চ চলবে ১২ ই মে ২০১৯ পর্যন্ত । মোট আটটি দল এই ক্রিকেট মহাযুদ্ধে অংশগ্রহণ করবে ,ভারতের মোট আটটি নামকরা খেলার মাঠে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে । দলগুলোর একে অপরের সাথে মোট ৬০ খেলায় অংশগ্রহণ করবে । অন্যদিকে প্রথমে রবিন রাউন্ডে খেলা অনুষ্ঠিত হবে । পরবর্তীতে নকআউট পর্বে শীর্ষ চারটি দলের মধ্যে অনুষ্ঠিত হবে ফাইনাল বাকি দুইটি দল বাদ পড়বে ।

২০০৭ সালে অনুষ্ঠিত হওয়ার পর দেখা যায় যে চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্স সর্বোচ্চ তিন বার করে এই চ্যাম্পিয়ন্স ট্রফির খেতাব অর্জন করে । কলকাতা নাইট রাইডার্স দুইবার,সানরাইজ হায়দ্রাবাদ এবং রাজস্থান রয়েলস একবার করে এই খেতাব অর্জন করে । রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর,কিংস ইলেভেন পাঞ্জাব,দিল্লি ক্যাপিটাল এখন পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here